Alexa দেশে প্রথমবারের মতো ‘ডায়াবেটিস মেলা’

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

‘ডায়াবেটিস আমার, দায়িত্বও আমার’

স্বাস্হ্য ও চিকিৎসা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০০ ১০ এপ্রিল ২০১৯   আপডেট: ১৮:০২ ১০ এপ্রিল ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডায়াবেটিস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে সচেতনতা ছড়িয়ে দিতে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডায়াবেটিস মেলা’।

 এবারের প্রতিপাদ্য বিষয়, ‘ডায়াবেটিস আমার, দায়িত্বও আমার’। 

বর্তমানে সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১০ম স্থানে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী।

ডায়াবেটিস প্রতিরোধে এখনই কার্যকর উদ্যোগ না নিলে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগামী ২০৩০ সালের মধ্যে ৫৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, সুশৃঙ্খল জীবন যাপন করলে রোগী নিজেই ডায়াবেটিস রোগ প্রতিরোধও নিয়ন্ত্রণ করতে পারবেন।

অপরিকল্পিত নগরায়নের কারণে জীবন যাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তনের কারণেও ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে।

মেলার উদ্যোক্তা ডা. ফজলে রাব্বী খান জানান, ডায়াবেটিস ঠেকাতে কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে সকলকে। এরকম একটি উদ্যোগই ডায়াবেটিস মেলা।

ডায়াবেটিস সচেতনতা ছড়িয়ে দেয়া এবং ডায়াবেটিসের যত্ন ও সেবাদানকারী সকল প্রতিষ্ঠানের সঙ্গে ডায়াবেটিস রোগীর যোগাযোগ স্থাপন করা, জনসাধারাণকে সম্ভাব্য ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে সচেতন করা, কর্মশালা, বক্তৃতা ছাড়াও হাতে কলমে ডায়াবেটিসের যত্ন ও নিয়ন্ত্রণের শিক্ষাদান এবং সূলভে ডায়াবেটিসের পণ্য ও সেবা প্রদানের আকাঙ্খা থেকে কংগ্রেসিয়া নামের বেসরকারি একটি প্রতিষ্ঠান এই মেলার আয়োজন করছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুর ২টায় শুরু হয়ে মেলা চলবে শনিবার (১৩ এপ্রিল) বিকেল ৩টা পর্যন্ত। রাজধানীর ফার্মগেটে অবস্থিত কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এই মেলা অনুষ্ঠিত হবে।

বহুল প্রতিক্ষিত এই মেলার শুভ উদ্বোধন করবেন সর্বজন শ্রদ্ধেয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব আসাদুজ্জামান নূর এমপি, শুভেচ্ছা বক্তব্য রাখবেন জনাব অধ্যাপক এ কে আজাদ খান, সভাপতি, বাংলাদেশ ডায়াবেটিস সমিতি, অনুপ্রাণন বক্তব্য রাখবেন জনাব ইফতেখারুল ইসলাম, ব্যবস্থাপনা পরামশর্ক; জনাব মতিউর রহমান, সম্পাদক ও প্রকাশক, দৈনিক প্রথম আলো; অধ্যাপক মাহফুজা খানম, সভাপতি, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ; জনাব মামুনুর রশিদ, নাট্যকার, অভিনেতা ও নাট্যপরিচালক, এবং অধ্যাপক হাজেরা মাহতাব, প্রফেসর এমেরিটাস, বাংলাদেশ ডায়াবেটিস সমিতি।  

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মূল বক্তব্য উপস্থাপন করবেন অধ্যাপক ডা. ফারুক পাঠান, প্রফেসর, হরমোন বিভাগ, বারডেম। এবারের প্রতিপাদ্য বিষয়, ‘ডায়াবেটিস আমার, দায়িত্বও আমার’। 

তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে ডায়াবেটিসে আক্রান্ত রোগী, তাদের পরিবারের অন্যান্য ব্যক্তিবর্গ, চিকিৎসক, পুষ্টিবিদসহ ডায়াবেটিস ব্যবস্থাপনার সঙ্গে জড়িত যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। মেলায় অংশগ্রহণ করতে কোনো প্রবেশমূল্য লাগবেনা। যে কেউ যে কোনো সময় যে কোনো সেশনে অংশগ্রহণ করতে পারবেন।

তবে যারা ডায়াবেটিস মেলার নির্ধারিত ওয়েবসাইট www.diabetesmela.com কিংবা ফেসবুক পেজে ‘ডায়াবেটিস মেলা’য় নিবন্ধণ করবেন তারা মেলার পক্ষ থেকে নিয়মিত আপডেট পাবেন।

মেলায় বিনামূল্যে রক্তের সুগার ও চোখ পরীক্ষা করা হবে।

ক্রেতাদের জন্য মেলার মূল আকর্ষণ ‘বিশেষ হ্রাসকৃত মূল্যে পণ্য ক্রয়’।

বিশেষ মূল্যে উন্নতমানের গ্লুকোমিটার, প্রেশারমাপার মেশিন, ব্যায়ামের মেশিন, বই, খাদ্যদ্রব্য  এবং বিভিন্ন হাসপাতালের বিশেষ অফার/প্যাকেজ ইত্যাদি হবে মেলার অন্যতম আকর্ষণ।

ডেইলি বাংলাদেশ/আরএজে