দেশে দেশে বাজেট

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

দেশে দেশে বাজেট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১২ ১৩ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন সময় বাজেট উত্থাপন করা হয়। বাংলাদেশে সাধারণত জুন মাসের প্রথম সপ্তাহ বা প্রথম বৃহস্পতিবার বাজেট পেশ হয়। ঈদের ছুটির কারণে এবার দ্বিতীয় সপ্তাহে তবে বৃহস্পতিবার দিন ঠিক আছে।

ভারতে ২০০০ সাল পর্যন্ত ফেব্রুয়ারি মাসের শেষ কর্মদিবসে বিকেল পাঁচটায় বাজেট পেশ হতো। ২০০১ সালে তা বদলে দেন তৎকালীন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। তিনি সকাল ১১টায় বাজেট পেশ করেন। গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারির প্রথম দিনে বাজেট পেশ হচ্ছে।

চীন, ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত, স্পেনে অর্থবছর শুরু হয় ১ জানুয়ারি আর শেষ হয় ৩০ ডিসেম্বর। ভারত, ইংল্যান্ড, হংকং, কানাডা এবং দক্ষিণ আফ্রিকায় অর্থবছর শুরু হয় ১ এপ্রিল, শেষ হয় ৩১ মার্চ। যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডে অর্থবছর শুরু হয় ১ অক্টোবর, শেষ হয় ৩০ সেপ্টেম্বর।

সিংগাপুরে ১৯৬৫ সালের ১৩ অক্টোবর প্রথম বাজেট পেশ করা হয়।দিনটি ছিল  সোমবার।   সিংগাপুরে বাজেটের পরিকল্পনা শুরু হয় সাত বছর আগে থেকে অর্থাৎ ২০১৯ সালের বাজেটের কাজ শুরু হয়েছিলো ২০১২ সালে।

অস্ট্রেলিয়াতে মে মাসের দ্বিতীয় মঙ্গলবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে বাজেট পেশ করা হয়। ১৯৯৪ সাল থেকে এই রীতি চলে আসলেও ১৯৯৬ সালে নির্বাচনের কারণে এর ব্যতিক্রম ঘটেছিল।

ডেইলি বাংলাদেশ/এসএস/টিআরএইচ