দেশে করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরাই

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দেশে করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরাই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৮ ৫ জুন ২০২০   আপডেট: ১৭:১১ ৫ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে তরুণরাই করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন। ২১ থেকে ৪০ বছর বয়সীদের আক্রান্তের হার বেশি।

শুক্রবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইডিসিআর) ওয়েবসাইট দেয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, আক্রান্তদের মধ্যে প্রায় ৫৫ শতাংশই এ বয়সীরা। তবে মারা যাচ্ছেন বেশি ষাটোর্ধ্বরা।

৮ মার্চ বাংলাদেশে একসঙ্গে তিন জন করোনা রোগীর তথ্য প্রকাশ করে আইডিসিআর। এরপর শুক্রবার গত ২৪ ঘণ্টায় নতুন করে দুই হাজার ২২৮ জনসহ ৯০ দিনে বাংলাদেশের মোট ৬০ হাজার ৩৯১ জন করোনা রোগীর শনাক্ত হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘণ্টার ৬৪৩ জনসহ মোট সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন।

দেশে তরুণরা করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন। সূত্র: আইইডিসিআর

২৪ ঘণ্টায় মারা গেছেন ৩০ জন। এ পর্যন্ত মারা গেছেন ৮১১ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে তিন লাখ ৭২ হাজার ২৭৫টি।

আইডিসিআরের তথ্য অনুযায়ী, এক থেকে ১০ বছর বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন তিন শতাংশ। ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন সাত শতাংশ।

২১ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন ২৭ দশমিক ৬০ শতাংশ। ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন ২৭ দশমিক ১০ শতাংশ। 

৪১ থেকে ৫০ বছর বয়সীদের আক্রান্ত হয়েছেন মধ্যে ১৭ শতাংশ। ৫১ থেকে ৬০ বছর বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন ১১ শতাংশ। ষাটোর্ধ্ব বয়সীদের মধ্যে আক্রান্ত হয়েছেন সাত শতাংশ।

করোনায় মৃত্যুর হার। সূত্র: আইইডিসিআর

এর মধ্যে এক থেকে ১০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন ০ দশমিক ৮২ শতাংশ। ১১ থেকে ২০ বছর বয়সীদের মারা গেছেন এক দশমিক ৪৯ শতাংশ। ২১ থেকে ৩০ বছর বয়সীদের মারা গেছেন তিন দশমিক ৪০ শতাংশ। 

৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন আট দশমিক ২৯ শতাংশ। ৪১ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন ১৭ দশমিক ৩৯ শতাংশ। ৫১ থেকে ৬০ বছর বয়সীদের মধ্যে মারা গেছেন ২৯ দশমিক ৬২ শতাংশ। ষাটোর্ধ্ব বয়সীদের মধ্যে মারা গেছেন ৩৯ শতাংশ।

ডেইলি বাংলাদেশ/এসআই