দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ১৯ জন সুস্থ

ঢাকা, শুক্রবার   ০৫ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ১৯ জন সুস্থ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০২ ৩০ মার্চ ২০২০   আপডেট: ১৩:৩৬ ৩০ মার্চ ২০২০

ছবি:সংগৃহীত

ছবি:সংগৃহীত

দেশে নতুন করে আরো ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এ নিয়ে মোট ১৯ জন রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। 

সোমবার বেলা সাড়ে ১২টার দিকে আইইডিসিআর -এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক লাইভ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব তথ্য জানান।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এর আগে দেশে মোট করোনায় আক্রান্ত ছিলেন ৪৮ জন। তাদের মধ্যে মোট ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। নতুন করে গত ২৪ ঘণ্টায় আরো ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এই চার জনের মধ্যে একজন চিকিৎসক ও একজন নার্স রয়েছেন। বাকি দুজন বাড়িতে থেকে চিকিৎসা নিয়েছেন।

তিনি জানান, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি একজন নারী। তার বয়স ২০ বছর।  এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় ১৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে একজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এখন পর্যন্ত মোট ১৩৩৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

ব্রিফিংয়ে করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে নাগরিকদের করণীয়ও তুলে ধরেন তিনি।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের প্রায় ২০০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ২৩ হাজার ৭৭ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৯৮৩ জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক লাখ ৫১ হাজার ৭৯৩ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। করোনার বিস্তাররোধে দেশের সব স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় এবং সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। 

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। বন্ধ করে দেয়া হয়েছে আদালতও। এমনকি একাধিক এলাকাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। এ কার্যক্রমে স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য দেশের সব জেলায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

ডেইলি বাংলাদেশ/এএএম/টিআরএইচ