দেশের সবচেয়ে নজরকাড়া মসজিদ চাঁদপুরে

ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

দেশের সবচেয়ে নজরকাড়া মসজিদ চাঁদপুরে

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৪ ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৫:২২ ২৯ ফেব্রুয়ারি ২০২০

প্রফেসর পাড়া মিয়াজী বাড়ি জামে মসজিদ

প্রফেসর পাড়া মিয়াজী বাড়ি জামে মসজিদ

কয়েকেটি খুঁটির ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে পুরো মসজিদ। সিরামিকের ইট নিখুঁতভাবে গেঁথে বানানো হয়েছে দ্বিতল মসজিদের চারপাশের দেয়াল। ছাদে উঠার জন্য শুধুমাত্র একটি লোহার অ্যাঙ্গেলের ওপর কাঠের পাটাতন দিয়ে বানানো সিঁড়ি ব্যবহার করা হয়েছে।

মসজিদের ভেতরের অংশ

বলছিলাম চাঁদপুর শহরের প্রফেসর পাড়া মিয়াজী বাড়ি জামে মসজিদের কথা। চারদিকে দেয়াল ঘেঁষে দৃষ্টিনন্দন ও পরিবেশ বান্ধব গাছের ভেতর থেকে উঁকি দেয় এটি। দূর থেকে কেউ দেখলে ভাববে এটি হয়তো আলিশান কোনো বাংলো। ব্যতিক্রম ডিজাইনে নির্মিত স্থাপনাটির সঙ্গে দেশের আর কোনো মসজিদের মিল খুঁজে পাওয়া দুষ্কর। মসজিদের সুসজ্জিত পরিবেশ আর নানা রকমের কারুকার্য দেখলে ধর্ম-বর্ণ নির্বিশেষ যে কারো চোখ জুড়িয়ে যাবে।

মসজিদের ভেতরের অংশ

মসজিদের সিঁড়ি কাঠের পাটাতনগুলোও এত নিখুঁত ভাবে গাঁথা হয়েছে, যা দেখলে মনে হয় যেন একটি ঝুলন্ত সিঁড়ি। মসজিদের ভেতরে দেয়ালের মাঝখানে সিরামিকে লেখা রয়েছে আল্লাহর ৯৯ নাম। জানালারা সামনে সিরামিকের ফাঁকে ফাঁকে টানানো রয়েছে বাঁশের তৈরি চাটাই। একই সঙ্গে মসজিদের ভেতরে এবং বাহিরে শোভা পাচ্ছে দিগুণ আলোর বাতি।

মসজিদের বাইরের অংশ ও সিঁড়ি

মসজিদটির সৌন্দর্য বর্ধনে তার সামনের অংশে রয়েছে বিভিন্ন জাতের ফুল গাছ। রাতের বেলায় ফুল গাছ এবং অধিকলাইটের আলোয় পুরো মসজিদটি দেখে মুগ্ধ হবেন যে কেউ।

মসজিদের বাইরের অংশ

জানা যায়, মসজিদ কমিটির সভাপতি মাহাতাব উদ্দিন সুমন মিয়াজী ও সাধারণ সম্পাদক কবির আহমেদ মিয়াজীর উদ্যোগে জামে মসজিদটির প্রতিষ্ঠা করা হয়। ২০১৪ সাল থেকে শুরু করে ২০১৬ সালে মসজিদটি নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ার রবিউল ইসলামের তত্ত্ববধানে মসজিদটির ডিজাইন নির্মাণ কাজ করা হয়। অনেকের মতে, দেশের সবচেয়ে নজরকাড়া মসজিদ এটি।

ডেইলি বাংলাদেশ/এনকে/আরএজে