দেশের এক-তৃতীয়াংশ মানুষ সরকারি সহায়তা পাচ্ছে: তথ্যমন্ত্রী

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দেশের এক-তৃতীয়াংশ মানুষ সরকারি সহায়তা পাচ্ছে: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৮ ২৬ এপ্রিল ২০২০  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ফটো

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ফটো

সরকারের বিভিন্ন কর্মসূচির আওতায় দেশের এক-তৃতীয়াংশের বেশি মানুষ সরকারের সাহায্য-সহযোগিতা পাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

রোববার সচিবালয়ে নিজ দফতরে ভিডিও বার্তায় গণমাধ্যমকে এসব কথা জানান তিনি। 

হাছান মাহামুদ বলেন, করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে দেশবাসীকে রক্ষা করতেই সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এ ভাইরাস যেন চারদিকে ছড়িয়ে না পড়ে এজন্য ২৬ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরবর্তীতে সে ছুটি ৫ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে তথ্য মন্ত্রণালয় বিভিন্ন জরুরি বিভাগ ও অধিদফতর খোলা ছিল। আমাদের কর্মকর্তাদের সীমিত আকারে অফিস করতে হয়েছে। সীমিত পরিসরে আজ খুলেছে ১৮টি মন্ত্রণালয়। সচিবালয়ে এসেছেন কর্মকর্তা-কর্মচারিরা।

তথ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। কিন্তু করোনাভাইরাস বাংলাদেশেও অনেকদূর ছড়িয়েছে। ৫ হাজার জনের বেশি লোক আক্রান্ত হয়েছে এবং অনেকেই মৃত্যুবরণ করেছে। ভাইরাস যাতে আরো ছড়িয়ে না পড়ে এ জন্য সকলের স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার। লকডাউন ও সাধারণ ছুটির কারণে দিনমজুর, অসহায়, খেটে খাওয়া মানুষগুলো অনেক সমস্যায় পড়েছে। এজন্য সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে তাদেরকে সাহায্য সহযোগিতা করে যাচ্ছে। এর আওতায় বাংলাদেশের এক-তৃতীয়াংশের বেশি মানুষ সরকারের সাহায্য সহযোগিতা পাচ্ছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, সরকার ভিজিডির মাধ্যমে ১০ লাখ ৪০ হাজার পরিবারকে সহায়তা দিচ্ছে। খাদ্যবান্ধব কর্মসূচির মধ্যমে ৫০ লাখ পরিবারকে সহায়তা দিচ্ছে। ১০ টাকা মূল্যের চাল বিতরণ করা হচ্ছে, ওএমএস মাধ্যমে সাড়ে ১২ লাখ পরিবার চাল পাচ্ছে। মৎস্যজীবী ভিজিএফ কার্ডধারী প্রায় ৩ লাখ পরিবার সাহায্য পাবে আগামী মাসে।

এছাড়া জেলা প্রশাসক বিভিন্নভাবে কর্মসূচি নিয়ে স্থানীয় জনগণের মধ্যে বিতরণ করছে। ত্রাণ মন্ত্রণালয় থেকে গতকাল পর্যন্ত ১ লাখ ৪০ হাজার ২৬৭ মেট্রিক টন চাল তৃণমূলে বিতরণ করা হয়েছে। এছাড়া ৪৪ কোটি ১১ লাখ ৭২ হাজার টাকা দেয়া হয়েছে।  শিশুখাদ্যের জন্য ৯ কোটি ৪৪ লাখ নগদ টাকা বিতরণ করা হয়।

এছাড়া আরো বিভিন্ন ভাতার মাধ্যমে প্রায় ১ কোটি টাকা দেয়া হয়েছে। সরকার চেষ্টা করে যাচ্ছে যাতে দিনমজুর ও অসহায় খেটে খাওয়া মানুষগুলোর কোনো সমস্যা না হয়। এছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক সংগঠন ও বিত্তবানরাও দুর্যোগের সময় এগিয়ে এসে সাহায্য সহযোগিতা করে যাচ্ছে। 
 

ডেইলি বাংলাদেশ/জাআ/এসএএম