দেশের আকাশে চন্দ্রগ্রহণ শুরু

ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৬ ১৪২৭,   ১৮ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দেশের আকাশে চন্দ্রগ্রহণ শুরু

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১৩ ৫ জুন ২০২০  

সুপারমুনের মধ্যেই শুরু হয়েছে চন্দ্রগ্রহণ। ছবি: সংগৃহীত

সুপারমুনের মধ্যেই শুরু হয়েছে চন্দ্রগ্রহণ। ছবি: সংগৃহীত

দেশের আকাশে এক অতুলনীয় চাঁদ দেখা যাচ্ছে, যাকে বলা হয় সুপারমুন। এরমধ্যেই শুরু হয়েছে চন্দ্রগ্রহণ। গ্রহণের কারণে শুধুমাত্র চাঁদ কিছুটা ফ্যাকাসে দেখাবে। তবে আলো থাকবে প্রায় পূর্ণিমার চাঁদের মতো।

বিজ্ঞানীরা এই চন্দ্রগ্রহণকে বলছেন উপচ্ছায়া গ্রহণ। এক্ষেত্রে চাঁদ পুরোটাই দেখা যাবে, তার আকারের কোনো পরিবর্তন হবে না। রাত ১১টা ১৫ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হলেও বাংলাদেশ থেকে দেখা যাবে ১২টা ৫৪ মিনিটের পর। গ্রহণ থাকবে ৩ ঘণ্টা ১৮ মিনিট অর্থাৎ রাত ২টা ৩৪ মিনিট পর্যন্ত।

বাংলাদেশ ছাড়াও ভারত, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা ও রাশিয়া থেকে এ চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে। বিজ্ঞানীরা জানান, এ চন্দ্রগ্রহণ খালি চোখেই দেখা যাবে। তাতে চোখে কোনো ক্ষতি হবে না।

একদিকে সুপারমুন, অন্যদিকে চন্দ্রগ্রহণ—মহাজাগতিক ঘটনা দুটি প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. আবদুস ছাত্তার বলেন, মানবসভ্যতার শুরু থেকে চন্দ্রগ্রহণ চমকপ্রদ এক ঘটনা। প্রাচীনকালে এটি অনেকের কাছে ভীতিকর ব্যাপার ছিল। তবে বিজ্ঞানমনস্ক ও আধুনিক মানুষেরা এটি কৌতূহল নিয়ে উপভোগ করেন।

পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে; তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে। পৃথিবীর কোনো দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণ রূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়।

এবছর প্রথম চন্দ্রগ্রহণটি হয়েছিল ১০ জানুয়ারি। শুক্রবারের ফের চন্দ্রগ্রহণ হবে ২৯ নভেম্বর।

ডেইলি বাংলাদেশ/এনকে