দেশের অন্যতম প্রাচীন বুদ্ধমূর্তি সিলগালা

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭,   ০৭ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দেশের অন্যতম প্রাচীন বুদ্ধমূর্তি সিলগালা

বান্দরবান প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৫ ১৩ মে ২০২০   আপডেট: ১৪:২২ ১৩ মে ২০২০

রাজগুরু বিহারের বুদ্ধমূর্তি

রাজগুরু বিহারের বুদ্ধমূর্তি

বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারে অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের মৃত্যুতে বিহারের সার্বিক কর্মকাণ্ড পরিচালনায় বিশৃংঙ্খলা সৃষ্টি ও চুরির আশঙ্কায় প্রায় তিনশত বছরের পুরনো একটি বুদ্ধমূর্তির সিলগালা করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে দেশের অন্যতম প্রাচীন মূর্তিটি সিলগালা করেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম। পরে চাবি জেলা পরিষদের হেফাজতে রাখেন তিনি।

জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা বলেন, প্রাচীনতম ও ঐতিহ্যবাহী এ মূর্তি বুদ্ধের জীবদ্দশায় তৎকালীন আরাকানের রাজা চন্দ্রসূর্যের আমলে নির্মিত বলে বৌদ্ধ সমাজের কাছে স্বীকৃত। বুদ্ধমূর্তিটি দেশের একটি প্রত্নতাত্ত্বিক নির্দশন হিসেবে পরিচিত। রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের আকস্মিক প্রয়াণে বিহারের সার্বিক কর্মকাণ্ড পরিচালনায় বিশৃংখলা সৃষ্টি ও মূর্তিটি চুরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ কারণে আমরা রাজগুরু বৌদ্ধ বিহারের বুদ্ধমূর্তিটি সিলগালা করে রেখেছি।

তিনি আরো বলেন, বুদ্ধমূর্তির পাশাপাশি আমরা এ বিহারের সব সম্পত্তির তথ্য-তালিকা করছি ও পরবর্তীতে বিহার পরিচালনার জন্য সার্বিক ব্যবস্থা নেব।

১০ এপ্রিল চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে মারা যান রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উচহ্লা ভান্তে। করোনাভাইরাস সংক্রমণের কারণে তার মরদেহ বান্দরবান না নিয়ে চট্টগ্রামের রাউজানের খৈয়াখালী বৌদ্ধ বিহারে রাখা হয়।

ডেইলি বাংলাদেশ/এআর