দেশি চাহিদা পূরণ করে পিপিই রফতানি করবে বাংলাদেশ

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দেশি চাহিদা পূরণ করে পিপিই রফতানি করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৩ ২৯ মার্চ ২০২০   আপডেট: ২০:১৫ ২৯ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

বিশ্বব‌্যাপী ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। প্রতি মূহুর্তে বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। বোববার সন্ধ্যা পর্যন্ত মহামারি এ ভাইরাসের ছোবলে বিশ্বব‌্যাপী প্রাণ হারিয়েছে ৩২ হাজার ১৩৭ জন। করোনায় এখন পর্যন্ত আক্রান্ত ছয় লাখ ৮৩ হাজার ৫০২ জন। এ অবস্থায় পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এর চাহিদা বেড়েছে কয়েকগুণ।

করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী পিপিই দেশিয় চাহিদা পূরণ করে রফতানি করতে চায় বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক রোববার এক বার্তায় বলেন, আমাদের চূড়ান্ত লক্ষ্য বিশ্বের অন্যান্য অঞ্চলে পিপিই রফতানি করা। আমরা এটি খুব দ্রুত করতে চাই।’ খবর ইউএনবির।

কোভিড-১৯ মোকাবিলায় দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য সরকার নির্ধারিত মান অনুসরণ করে এরইমধ্যে পিপিই তৈরিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন পোশাক মালিকরা।

বিজিএমইএ প্রধান জানান, তারা এরইমধ্যে আইএলও, ডব্লিউএইচও, ডব্লিউএফপি, ইউনিসেফ ও অন্যান্য সংস্থার একটি জোটের সঙ্গে আলোচনা করেছেন। পিপিই উৎপাদন করতে বাংলাদেশে এই প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য তাদের কাছে সহায়তা চেয়েছেন। তিনি বলেন, তারা আমাদের ক্রয় ও প্রযুক্তিগত জ্ঞান শেয়ারে সহায়তা করবে। এই প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আপাতত বিতরণের জন্য কমপক্ষে ২০ হাজার পিপিই তৈরি করার পরিকল্পনা করছে বিজিএমইএ। রুবানা হক জানান, বর্তমানে বিজিএমইএ-র অনেক সদস্য পোশাক বিতরণ করছেন। আমরা কিছু পোশাক কিনে তহবিল দেওয়ারও পরিকল্পনা করছি। ফেব্রিক কারখানাগুলো যারা বিজিএমইএ-র সদস্য তারাও সংহতির লক্ষণ হিসেবে কম দামে ফেব্রিক বিক্রি করছে।

ডেইলি বাংলাদেশ/এস