দৃষ্টি প্রতিবন্ধকতা পেরিয়ে এসএসসি পাস করলেন তিন শিক্ষার্থী

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দৃষ্টি প্রতিবন্ধকতা পেরিয়ে এসএসসি পাস করলেন তিন শিক্ষার্থী

কুমিল্লা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৫ ১ জুন ২০২০  

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীরা

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীরা

তারা তিনজন দৃষ্টিপ্রতিবন্ধী। এবার এসএসসি পরীক্ষায় তিনজনই পাস করেছেন। পড়াশোনা করেছেন কুমিল্লা নগরীর ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে। থেকেছেন এবিসি হোস্টেলে। এই তিন শিক্ষার্থী হলেন মো. সাদেক, আপু চন্দ্র দাস ও তানিম হোসেন। তাদের গ্রেড পয়েন্ট ৩.৭৮, ৩.৫০ ও ৩.৫০।  

এছাড়াও কুমিল্লার এই কলেজিয়েট স্কুল থেকে ২০১৮ সালে দুইজন, ২০১৭ সালে একজন ও ২০১৬ সালে দুইজন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 

কুমিল্লা নগরীর ২২ নং ওয়ার্ডের দিশাবন্দ গ্রামের বাসিন্দা তানিম হোসেনের বাবা আবু তাহের বলেন, আল্লাহর কাছে শুকরিয়া, আমার ছেলে এসএসসি পাস করেছে। তাকে নিয়ে বেশি চিন্তা। শুরুতে মানুষ নানা কথা বলতো। চিন্তা আরো বেড়ে যেতো। এখন তার এসএসসি পাস আমার জীবনের বড় পাওয়া। 

এবিসি হোস্টেল সুপার রাশেদুজ্জামান জানান, বেসরকারি সংস্থার অর্থায়নে সমাজে সেবা অধিদফতরের তত্ত্বাবধানে হোস্টেলটি পরিচালিত হয়। ১৯৭৮ সালে চালু হওয়া এ হোস্টেল থেকে ৪৬ জন ছাত্র এখান থেকে মাধ্যমিক পাস করেছে। অনেকেই সরকারি কর্মকর্তা, আইনজীবী, ব্যাংকার ও উদ্যোক্তা হয়েছেন। হোস্টেলে দশজন থাকতে পারে। প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ফ্রি সুযোগ-সুবিধা থাকে। 

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ইসমাঈল হোসেন বলেন, এসব শিক্ষার্থীদের গণিতে সমস্যা হয় বেশি। কারণ প্রত্যেকের জন্য একজন করে শ্রুতিলেখক রাখতে হয়। অনেক সময় শ্রুতিলেখক পাওয়া যায় না। তখন সমস্যা আরো বেড়ে যায়। এবার প্রতিবন্ধী তিন শিক্ষার্থীর ফলে সবাই খুশি।

ডেইলি বাংলাদেশ/জেডএম