দৃষ্টিনন্দন ফুলে মুগ্ধ পথচারীরা

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

দৃষ্টিনন্দন ফুলে মুগ্ধ পথচারীরা

শরীফা খাতুন শিউলী, খুলনা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০০ ১৩ জুন ২০১৯   আপডেট: ১৫:০১ ১৩ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

খুলনার ডুমুরিয়া উপজেলার বামুন্দিয়া-খর্ণিয়া অভ্যন্তরীণ সড়কের দুপাশে ফুটেছে কদম, কৃষ্ণচূড়া, রঙ্গন, জবাসহ নাম না জানা আরো অনেক ফুল। দৃষ্টিনন্দন এসব ফুলে মুগ্ধ হচ্ছেন পথচারীরা।

ফুল, ফল আর বনজ গাছ বেড়ে উঠেছে সড়কের পাশ দিয়ে মাইলের পর মাইল। সবুজ গাছের বুকে উঁকি দিচ্ছে দিগন্ত বিস্তৃত নানা ফুল। প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা দৃষ্টিনন্দন এসব ফুল দেখতে অনেকেই সড়কে ঘুরতে আসেন।

বামুন্দিয়া ও খর্ণিয়াসহ আশপাশের গ্রামের বন-জঙ্গল জুড়ে বসেছে টুকটুকে লাল, হলুদ, গোলাপি, সাদা ও বেগুনিসহ হরেক রঙের ফুলের মেলা। রঙ ছড়িয়েছে নানা বর্ণময়। সব কিছুকে ছাপিয়ে গেছে চোখ ধাঁধানো কৃষ্ণচূড়ায়। এ রক্তিম ফুলের সৌন্দর্যে মুগ্ধতায় গ্রামের মানুষ।

সড়কের পাশের এসব ফুলের সৌন্দর্য দেখতে প্রতিদিন এই সড়কে ভিড় করেন সৌন্দর্য পিপাসুরা। স্থানীয়রা সড়কটি নিয়ে গর্বিত। তাদের আশা উপযুক্ত রক্ষণাবেক্ষণের মাধ্যমে ফুল ও ফলের গাছ বড় হলে আরো দৃষ্টিনন্দন হবে সড়কটি।

ডুমুরিয়ার বামুন্দিয়া গ্রামের বাসিন্দা আমিনুল ইসলাম বলেন, ফুলগুলো বহুগুণে বাড়িয়েছে প্রাকৃতিক সৌন্দর্য। ফুল সৌন্দর্য ও পবিত্রতার প্রতীক। মানুষের মনকে রাঙাতে ফুলের জুড়ি নেই। সকাল ও বিকেলে যখন ফুলগুলো তার পাখা মেলে তখন গাছগুলোর দিকে তাকালে মনের সব ক্লান্তি দূর হয়ে যায়।

পথচারী এম রহমান বলেন, ডুমুরিয়ার প্রায় প্রতিটি সড়কে নানা ফুলের দেখা মিলছে। বাহারি রঙের এসব ফুলে বৈচিত্র্যময়তা শোভা পাচ্ছে। এসব ফুল শুধু স্থানীয়দের নয়, আকৃষ্ট করছে দূর-দূরান্ত থেকে আসা পথচারীদের। রূপ ছড়ানো এসব ফুলগাছগুলো সংরক্ষণের বিশেষ ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/এমআর