Alexa দূর্দান্ত নয়্যার

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

দূর্দান্ত নয়্যার

 প্রকাশিত: ১৩:০১ ৭ জুন ২০১৮   আপডেট: ০০:৪৩ ৯ জুন ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

আর মাত্র ৬ দিন পরেই বিশ্বকাপের মহারণ। বিশ্বকাপকে কেন্দ্র করে সারা বিশ্বব্যাপীই তুমুল আলোচনা ও বিশ্লেষণে মত্ত ফুটবল সমর্থকগন। ফুটবল মানেই গোলের খেলা যেখানে বল পজিশনে এগিয়ে থাকা, দূর্দান্ত ড্রিবলিং, অসাধারণ পাস বা ক্রসিং সমর্থকদের আনন্দ দিয়ে থাকলেও ফলাফলের ক্ষেত্রে গোলটাই মুখ্য ভূমিকা পালন করে। আর গোলবারের অতন্দ্র প্রহরী হিসেবে দায়িত্ব পালন করেন গোলরক্ষকরা। একটি ভুল পাসের মাসুল হয়তো একজন মিডফিল্ডার পুষিয়ে নিতে পারেন কিন্তু একজন গোল রক্ষকের একটি ভুল তাকে ইতহাসের খলনায়কে পরিণত করে। তাই স্বাভাবিকভাবেই গোলরক্ষকের ভূমিকা অত্যন্ত গুরুত্ব বহন করে। এবারের বিশ্বকাপেও বেশকিছু গোলরক্ষক দলের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। "ডেইলি বাংলাদেশ" এর নিয়মিত আয়োজনে আজ রয়েছেন জার্মান কিংবদন্তি গোলরক্ষক ম্যানুয়াল নয়্যার।

বর্তমান সময়ের সেরা গোলরক্ষক কে? এই প্রশ্নের উত্তরে তর্কবিহীনভাবেই স্বীকারোক্তি দিতে হবে যে, তিনি নয়্যার। জার্মান এই গোলরক্ষক দূর্দান্ত রিফ্লেক্স, গোল সেভ করার ক্ষমতা এবং আক্রমণ তৈরিতেও অসাধারণ দক্ষতা দেখিয়ে চলেছেন ক্যারিয়ার জূড়েই। সময়ের অন্যতম শ্রেষ্ঠ গোলরক্ষকের তকমা জিতেছেন বেশ কয়েকবার। গত ব্রাজিল বিশ্বকাপে তো ছিলেন অপ্রতিরোধ্য। দলকে বিশ্বকাপ জেতাতে ভূমিকা রেখেছেন একের পর এক গোল সেভ করে। এবারের বিশ্বকাপেও জার্মানির এক নম্বর গোলরক্ষকের ভূমিকাতেই হয়তো থাকবেন।

হয়তো থাকবেন কথাটা বলার কারণ ইনজুরির কারণে এবারের মৌসুমে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে মাত্র চার ম্যাচ খেলেছেন নয়্যার। এর মধ্যে এক ম্যাচে গোল হজম করতে হয়েছে তাকে। আর এতেই সুযোগ পেয়ে আর টার স্টেগানও দলের এক নাম্বার গোলরক্ষক হবার জন্য ভালোভাবেই লড়াইয়ে আছেন।

এছাড়া তার জায়গা নিতে প্রস্তুত রয়েছেন বার্নড লিনোও। জার্মান জাতীয় দলের কোচ অবশ্য নয়্যারের দক্ষতার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী। তবে, বিশ্বকাপের মূল একাদশে খেলতে হলে এ বায়ার্ন তারকাকে অবশ্যই পুরোপুরি ফিট প্রমাণ করতে হবে। গত কনফেডারেশনস কাপে দলের গোলবার সামলেছেন স্টেগেন আর তাতে দারুণ সফলও তিনি।

অনেক সমর্থক তাই বার্সেলোনা গোলরক্ষককে এবারের বিশ্বকাপ মঞ্চে দেখতে চাইবেন। তারপরও অভিজ্ঞতার কথা মাথায় রেখে জার্মান কোচ জোয়াকিম লো ৩১ বছরের নয়্যারের ওপরই আস্থা রাখবেন বলে জানিয়েছেন। কারণও আছে, কোচ লোর অধীনেই ২০১৪ বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার (গোল্ডেন গ্লাভস) জেতেন নয়্যার।

কিছুদিন আগেই অবশ্য ইনজুরি থেকে ফিরে বিশ্বকাপের অনুশীলনে যোগ দিয়েছেন এবং এরই মধ্যে স্টেগানকে সড়িয়ে এক নম্বর গোলরক্ষক হিসেবে অস্ট্রিয়ার বিরুদ্ধে একটি ম্যাচও খেলে ফেলেছেন। তাই বলা যায়, লোর জার্মান ভরসার প্রাচীরে নয়্যারই প্রথম পচ্ছন্দ।

ইনজুরি থেকে ফিরে বিশ্বকাপের সেরা একাদশে নিজের জায়গার লড়াইটাও বোধহয় ভালোই টের পাচ্ছেন এই জার্মান, আর তাই প্রথম দিন থেকেই নিজেকে শানিয়ে নেবার উদ্যমতাও বোধহয় একটু বেশিভাবেই করছেন। দীর্ঘদিন পর অনুশীলনে ফিরে তিনি এতটাই সাবলীল ছিলেন যে তা মুগ্ধ করেছে সতীর্থদেরও।

প্রথমদিনের অনুশীলন শেষে জার্মান ডিফেন্ডার নিকলাস সুল জানান, অনুশীলনে নয়্যারের বডি-ল্যাঙ্গুয়েড অবিশ্বাস্য ছিল। প্রথম আমি বিশ্বাসই করতে পারছিলাম না। যখন নয়্যার চার মাস পর প্রথম অনুশীলনে নামলো এবং একের পর এক বল সেভ করতে লাগলো, তখন মনেই হয়নি যে সে অনেকদিন দলের বাইরে ছিল। এর আগে এরকম অভিজ্ঞতা আমার ছিলো না। তার বডি-ল্যাঙ্গুয়েজ রীতিমতো অবিশ্বাস্য। সে বিশ্বের সেরা গোলরক্ষক এবং তার সঙ্গে খেলতে পারাটা আমার জন্য অসাধারণ ব্যাপার।

খেলোয়াড়ি জীবনে জিতেছেন সম্ভাব্য প্রায় সকল শিরোপাই। জার্মান বুন্দেসলীগা ৬ বার, চ্যাম্পিয়ন লীগ একবার এবং সর্বশেষ বিশ্বকাপও জিতেছেন। ব্যক্তিগত পর্যায়ে টানা ৪ বার সেরা গোলরক্ষক হয়েছেন। জার্মান প্লেয়ার অফ দ্যা ইয়ার নির্বাচিত হয়েছেন একবার। গত বিশ্বকাপের গ্লোডেন গ্লাভস তো জিতেছেনই। ব্যালন ডি অরের তৃতীয়ও হয়েছেন একবার। সর্বোপরি সফল একটি ক্যারিয়ারের মালিকানা তার।

এবারের বিশ্বকাপেও জার্মানি নিঃসন্দেহে হট ফেভারিটের একটি। আর সেখানে ম্যানুয়েল নয়্যারের উপর চোখ তো সর্বক্ষন থাকবেই। এবারের বিশ্বকাপে যদি গতবারের পূনরাবৃত্তি ঘটে তবে হয়তো তিনিই হয়ে ওঠবেন সর্বকালের অন্যতম সেরা থেকে সর্বকালের সেরা।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩