Alexa ‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’

সিরাজগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৩ ২৩ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিরাজগঞ্জে গণশুনানিতে দুদক কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম বলেছেন, দুর্নীতি একটি সামাজিক ব্যাধি। এটা থেকে মানুষকে বেরিয়ে আসতে হবে। এজন্য দুর্নীতিবাজ মানুষকে আগে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে, তারপর আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। তবেই তিনি ক্ষমা পেতে পারেন। 

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার মানুষ বেশি ধর্মভীরু হলেও এ অঞ্চলের মানুষ দুর্নীতি করেন। দুর্নীতির কারণেই দেশের জিডিপি অর্জনের আড়াই থেকে তিন ভাগ খেয়ে ফেলছে।

বুধবার (২২ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত সিরাজগঞ্জ শহরের শহীদ এম, মনসুর আলী অডিটোরিয়ামে জনতার শক্তি, রুখবে দুর্নীতি এই স্লোগানে আয়োজিত গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

আমিনুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন স্থানে এ পর্যন্ত ১৪১টি গণশুনানি হয়েছে। গত দেড় বছরে দুদকে ৩৭ লাখের অধিক অভিযোগ জমা পড়েছে। এরমধ্যে অর্থ আত্মসাতের অভিযোগই বেশি। যেগুলো আমাদের তদন্ত করার ক্ষমতা নেই, সেগুলো সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেয়া হয়েছে।

সিরাজগঞ্জ-পাবনা দুদক সম্বনিত কার্যালয়ের আয়োজনে সিরাজগঞ্জের ডিসি ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, দুদক রাজশাহী বিভাগীয় পরিচালক মোর্শেদ আলম, সিরাজগঞ্জ-পাবনা অঞ্চলের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন, অতিরিক্ত এসপি আবু ইউসুফ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি হেলাল আহম্মেদ প্রমুখ।

সভা শেষে গণশুনানি শুরু হয়। এতে বিভিন্ন দফতরের বিরুদ্ধে করা ৪৩টি অভিযোগ উত্থাপিত হয়। এ সময় সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য-শিক্ষা অফিসার ইমান আলীর অনিয়ম ও দুর্নীতি, বদলিজনিত কারণে উৎকোচ দাবি করায় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম এবং ভিজিডি কার্ডের অর্থ আত্মসাতের দায়ে সদর উপজেলার কালিয়া হরিপুর পরিষদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ আমলে নিয়ে দুদককে তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়। বাকিগুলো বিভাগীয় তদন্তের মাধ্যমে ৭-১০ কর্ম দিবসের মধ্যে নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেন দুদক কমিশনার।

ডেইলি বাংলাদেশ/আরএম