দুর্ঘটনার আশঙ্কা থাকলে সতর্ক করবে গুগল!

ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৮ ১৪২৭,   ১০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দুর্ঘটনার আশঙ্কা থাকলে সতর্ক করবে গুগল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১০ ১ জুন ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গুগল ম্যাপে স্পিড লিমিট ও রাডার ফিচার আনছে মার্কিন জায়ান্টটি। বিশ্বের ৪০টি দেশের অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মে পাওয়া যাবে এই সেবা। গুগল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে বলেছে, স্পিড লিমিটের ফিচারটি ফোনের উপরের ডান বা বাম কোণায় থাকবে। আর ফটো রাডারটি ভার্চুয়াল রোডের আইকনে ম্যাপে থাকবে।

এনডিটিভির এক খবরে বলাহয়, দুই সপ্তাহ আগে গুগল ‘স্পিড ক্যামেরা’ ও ‘অ্যাক্সিডেন্ট অ্যালার্ট’ নামক দু’টি ফিচার এনেছে। ফিচারগুলো যাতায়াতের পথে গতি নিয়ন্ত্রণে রাখতে এবং ওই রুটে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকলে সাবধান করতে সাহায্য করে। এখন তার নতুন যোগ ‘প্রিভিউ’, যা যাত্রা শুরুর আগেই দেখিয়ে দেবে প্রাক-মানচিত্র।

যে ৪০ দেশে ফিচার দুটো উন্মুক্ত করা হচ্ছে সেগুলো হলো, অস্ট্রেলিয়া, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, মেক্সিকো, রাশিয়া, জাপান, অ্যান্ডোরা, বসনিয়া অ্যান্ড হার্জিগোভিনিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেচনিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইসরায়েল, ইতালি, জর্দান, কুয়েত, লাটভিয়া, লিথুয়ানা, মাল্টা, মরক্কো, নামিবিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ওমান, পর্তুগাল, পোল্যান্ড, কাতার, রোমানিয়া, সৌদি আরব, সার্ভিয়া, স্লোভাকিয়া, সাউথ আফ্রিকা, স্পেন, সুইডেন, তিউনিশিয়া এবং জিম্বাবুয়ে।

অ্যান্ড্রয়েড পুলিশ ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, গুগল তার নতুন ফিচারে যাত্রা শুরুর আগেই ব্যবহারকারীদের যাত্রাপথের একটি মানচিত্র দেখাবে। যা চালকদের ট্র্যাফিকের আপডেট দেখতে ও সেই অনুযায়ী গতিপথ বেছে নিতে সাহায্য করবে। তবে রঙের কোড একই থাকবে। অর্থাৎ নীল রং ‘ক্লিয়ার রুট’ ও কমলা রং ‘স্লো রুট’ দেখাবে। লাল রঙে ব্যস্ত ট্রাফিক বোঝাবে।

নিঃসন্দেহে গুগল ম্যাপ দিন দিন অনেক উন্নত হচ্ছে। তবে এর ফলে অনেক সময় ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

ডেইলি বাংলাদেশ/এনকে