Alexa দুবাই পুলিশ বাহিনীতে রোবট-পুলিশ!

ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৫ ১৪২৬,   ২২ রবিউল আউয়াল ১৪৪১

Akash

দুবাই পুলিশ বাহিনীতে রোবট-পুলিশ!

 প্রকাশিত: ১৫:৫১ ২ জুন ২০১৭   আপডেট: ১৮:৪৩ ১ অক্টোবর ২০১৯

অপরাধ দমন কৌশলকে আরও আধুনিক আর নিখুঁত করতে দুবাই পুলিশ বাহিনীতে যোগ করা হয়েছে রোবট-পুলিশ। গত বুধবার উপসাগরের প্রাচুর্যময় নগরী দুবাইয়ের রাস্তায় এমন একটি রোবট-পুলিশের সঙ্গে সেলফি তোলার হিড়িক লেগে যায় পথচারীদের। এরিটেস২৪৭.কম জানায়, সংযুক্ত আরব আমিরাতের এই শহরটিতে আগামী ২০১৩০ সালে মোট পুলিশ সদস্যের এক চতুর্থাংশ হবে রোবট পুলিশ। তবে প্রথম অবস্থায় শুধু একটি রোবট যোগ করা হয়েছে। আগামী বছর আরও দুইটি যোগ দেবে।

বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার বুর্জ আল খলিফার সামনে রোবট পুলিশের সঙ্গে সেলফি তোলার দৃশ্য বেশ চমকের সৃষ্টি করে। পুলিশ বিভাগ সূত্রে জানা গেছে, এখন থেকে শহরের শপিংমল এবং পর্যটন স্পটগুলোতে টহল দেবে এই রোবট। দুবাই পুলিশ জানিয়েছে, এই রোবট পুলিশের মাধ্যমে মানুষ কোনো অপরাধের তথ্য দিতে পারবে, ট্রাফিক আইনভঙ্গসহ অন্যান্য ছোটখাটো জরিমানা পরিশোধ করতে পারবে। এর বুকে থাকা টাচস্ক্রিন ব্যবহার করে দরকারি বিভিন্ন তথ্যও নিতে পারবে। রোবটের মাধ্যমে সংগৃহীত এই তথ্য পরিবহণ এবং ট্রাফিক পুলিশকেও দেয়া হবে।

তবে ‘এই যন্ত্রের’ মাধ্যমে আমরা আমাদের অফিসারদের প্রতিস্থাপন করবো না- একথা বলেন দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের পরিচালক ব্রিগেডিয়ার খালিদ আল রাজুকি। তিনি আরও বলেন, তবে যেহেতু দুবাইতে মানুষ বাড়ছে, আমরা চাই পুলিশ অফিসাররা যাতে একটি নিরাপদ শহর গঠনের জন্য মনোযোগ দিয়ে কাজ করতে পারে। বলেও জানান তিনি। এছাড়া, এই উপায় ব্যবহার করে তারা সর্বক্ষণ মানুষকে সেবা দিতে পারবেন। একইসঙ্গে ‘কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের’ সঙ্গে সারাক্ষণ সংযুক্ত থাকার মাধ্যমে অপরাধ দমনেও এসব রোবট সহায়তা করতে পারবে। পাল রোবটিক্সের তৈরি এই বিশেষ রোবট চলতি সপ্তাহেই গালফ তথ্য এবং নিরাপত্তা মেলায় প্রদর্শন করা হয়।তবে বর্তমানে এই রোবো-পুলিশ শুধু ইংরেজি আর আরবিতে যোগাযোগ করতে পারে। ভবিষ্যতে এতে রুশ, চাইনিজ, ফরাসি ও স্প্যানিশ ভাষাও সংযুক্ত করা হবে।