দুবাইতে কাল বাঘ-সিংহের লড়াই

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

দুবাইতে কাল বাঘ-সিংহের লড়াই

 প্রকাশিত: ১৪:৩৬ ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৪:৩৬ ১৪ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

১৪ম এশিয়া কাপের ব্যাটে-বলে যুদ্ধটা কাল থেকে শুরু। শনিবার দুবাইয়ে জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় ৫টায় আর স্থানীয় সময় বিকেল ৩টায় উদ্বোধনী ম্যাচটি শুরু হবে।

ওয়েস্ট ইন্ডিজ থেকে ২-১ ব্যবধানে ওডিআই সিরিজ জিতে দেশে ফিরে আসা মাশরাফি বাহিনী কাল এশিয়া কাপের উদ্বোধনী দিনে শ্রীলংকার মুখোমুখি হবে। এশিয়া কাপের মিশন শুরু করতে মাশরাফিরা ৯ সেপ্টেম্বর দেশত্যাগ করে। যদিও দলের সঙ্গে ছিলেন না তামিম-রিয়াদ-রুবেল। এদের কেউ দলের সঙ্গে ভিসা না পাওয়ার কারণে যেতে পারেনি। অন্যদিকে সাকিব যুক্তরাষ্ট্র থেকে সরাসরি দলের সঙ্গে যোগ দনে।

এক রাত হোটেলে বিশ্রাম করে মাশরাফিরা পরদিন অনুশীলনে নেমে পড়েন। ৫ দিনের অনুশীলন শেষে কাল মাশরাফিদের এশিয়া কাপের প্রথম পরীক্ষা। কিন্তু কাল প্রথম পরীক্ষায় মাঠে নামবে বাংলাদেশ দুবাইতে কোন ম্যাচ না খেলার অভিজ্ঞতা নিয়ে। কালই প্রথম মাশরাফিরা দুবাই ভেন্যুতে প্রথম বার মাঠে নামবে।

দলীয় সূত্র থেকে জানা গেছে, দলের কেউ দুবাইয়রে অনভজ্ঞিতাকে  আমলে নিচ্ছে না। আর জয়রে জন্য বদ্ধপরিকর মাশরাফি বাহিনী। আর প্রথম ম্যাচকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন অধিনায়ক মাশরাফি। জয় পেলে ২০ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে আফগানদের বিপক্ষে চাপ কমে যাবে বলেই মনে করেন টাইগার দলপতি।

তবে এশিয়া কাপসহ সর্বোপরি শ্রীলংকার বিপক্ষে টিম বাংলাদেশের জয়ের পরিসংখ্যান মোটেও আশা জাঁগানোর মতো নয়। পরিসংখ্যান ও অভিজ্ঞতা সেটা বলে। এ যাবতকাল টিম বাংলাদেশ ১৯৮৬ থেকে ২০১৮ র্পযন্ত মোট ওয়ানডে খেলেছে ৩৪৩টি, তাতে হেরেছে ২২৬ ম্যাচে, জয় ১১০টি এবং কোন ফলাফল আসেনি ৭ ম্যাচে। অপরদিকে লংকানরা মোট খেলেছে ৮২৩টি!  

এছাড়া পূর্বের ইতিহাস বলছে টিম বাংলাদেশের এশিয়া কাপে ৪৪ ম্যাচ খেলে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৬টি ওডিআই ম্যাচে জয়ের মুখ দেখেছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ