দুপুরে পাতে থাকুক সুস্বাদু ডাল কিমা

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

দুপুরে পাতে থাকুক সুস্বাদু ডাল কিমা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৪ ৬ আগস্ট ২০২০  

ডাল কিমা

ডাল কিমা

দুপুরের খাবারে একটু ভিন্নতা সবাই পছন্দ করেন। তাইতো নিত্যনতুন রেসিপিও সাজান খাবারের টেবিলে। তেমনি আজ রাখতে পারেন ভিন্ন একটি সুস্বাদু রেসিপি ডাল কিমা। যা পাকিস্তানের একটি জনপ্রিয় পদ।

দুপুর কিংবা রাতের খাবারে রুটি, পরোটা বা পোলাও-এর সঙ্গে ডাল কিমা থাকলে খাবারের মজা আরো দ্বিগুণ হয়ে যায়। তাছাড়া এটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডাল কিমা তৈরি সহজ রেসিপিটি- 

উপকরণ: ছোলার ডাল ১০০ গ্রাম, মাংসের কিমা ৩৫০ গ্রাম, নারকেল কোরা ৪ টেবিল চামচ, রসুন বাটা ৬ কোয়া, আদা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, পোস্ত বাটা ১ চা চামচ, ধনেপাতা কুচি হাফ চা চামচ‚ আস্ত জিরা ১ চা চামচ‚ শুকনা মরিচ ২টি ভেজে গুঁড়া করে নেয়া, লবণ ও চিনি আন্দাজ মতো, তেঁতুল গোলা ২ টেবিল চামচ, মরটশুঁটি আধা কাপ, গরমমশলা ১ চা চামচ।

প্রণালী: প্রথমে কিমা সিদ্ধ করে ছেঁকে নিন। এবার ডাল এবং কিমা লবণ দিয়ে একসঙ্গে সিদ্ধ করুন। কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা, পেঁয়াজ-আদা-রসুন বাটা দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। মশলার রং একটু বাদামি হয়ে এলে আঁচ কমিয়ে এতে নারকেল এবং পোস্ত বাটা দিয়ে দিন। সঙ্গে যোগ করুন ভাজা মশলার গুঁড়া। ভালো করে নেড়ে নিন মিশ্রণটি। এবার এই মিশ্রণে আন্দাজ মতো চিনি এবং তেঁতুল গোলা পানি দিন। লবণের স্বাদ ঠিক হয়েছে কি-না দেখে নিন। শেষে গরমমশলা যোগ করে আঁচ থেকে নামিয়ে রাখুন। গরম থাকতে থাকতেই এর মধ্যে মরটশুঁটি আর ধনেপাতা কুচি ছড়িয়ে দিন । ব্যস, তৈরি হয়ে গেলো। এবার রুটি, পরোটা বা পোলাও-এর সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডাল কিমা।

ডেইলি বাংলাদেশ/এএ