ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৬ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

বাকৃবিতে গবেষণা

দুধের উৎপাদন বৃদ্ধিতে বিজ্ঞানসম্মত খামার জরুরী

বাকৃবি প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:৪৯ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:৪৯ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

দুধ উৎপাদনে বাংলাদেশ অনেকটাই পিছিয়ে। খামারে উৎপন্ন দুধ প্রতি কেজি ৩৭-৩৮ টাকায় বিক্রি হয়। খোলা বাজারে আরো অধিক। যা বিশ্বে গড় দুধের মূল্যের ২৭ শতাংশ বেশি। তবুও খামারিদের কাছে ওই মূল্যে দুধ বিক্রি এক প্রকার লোকসান। তবে খামার ব্যবস্থাপনা ও বাজার উন্নীত করণের মাধ্যমে দুধের উৎপাদন বৃদ্ধি ও উৎপাদন খরচ কমানো সম্ভব।

শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে আয়োজিত এক কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপনকালে এসব তথ্য দেন ড. মোহাম্মদ মহি উদ্দিন। তিনি বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের শিক্ষক এবং ইনটিগ্রেটেড ডেয়রি রিসার্চ নেটওয়ার্ক দলের সদস্য।

ড. মহি উদ্দিন বলেন, প্রাচীন খামার ব্যবস্থাপনা থেকে খামরিদের বেড়িয়ে আসতে হবে। আধুনিক ও বিজ্ঞানসম্মত খামার ব্যবস্থা নিশ্চিত করতে সরকার ও বেসরকারি সংস্থাকে একযোগে কাজ করা দরকার। ডেয়রি রিসার্চ নেটওয়ার্ক সবার মধ্যে সমন্বয় সাধন করে দুধের উৎপাদন বৃদ্ধিতে গবেষণা ও কাজ করে যাচ্ছে।  

বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। সম্মানিত অতিথি হিসেবে সহ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে পল্লি উন্নয়ন একাডেমির মহাপরিচালক ড. আব্দুল মতিন উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমএইচ