Alexa দুই সাহিত্যিক পেলেন জীবনানন্দ পুরস্কার

ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯,   কার্তিক ৩০ ১৪২৬,   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

Akash

দুই সাহিত্যিক পেলেন জীবনানন্দ পুরস্কার

বরিশাল প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৫ ২৬ অক্টোবর ২০১৯  

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় কথাসাহিত্য এবং কাব্য সাহিত্যে দুইজনকে জীবনানন্দ দাশ পুরস্কার-২০১৯ দেয়া হয়েছে।

শনিবার বিকেলে নগরীর খেয়ালী থিয়েটারের কর্মবীর আব্দুল খালেক খান গণপাঠাগারে এ পুরস্কার তুলে দেয়া হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন-কবিতায় জুয়েল মাজহার এবং কথাসাহিত্যে আব্দুল মান্নান সরকার।

চলতি বছরের জুরি বোর্ডের চূড়ান্ত মনোনয়নে এই দুইজনের নাম ঘোষণা করা হয়। বিষয়টি নিশ্চিত করে ষষ্ট জীবনানন্দ পুরস্কার-২০১৯ কমিটির আহবায়ক মুহম্মদ মুহসিন বলেন, এসময় উন্মোচন করা হয়েছে জীবনানন্দ পুরস্কারের মূল আকর্ষণ পুরস্কারপ্রাপ্তদের সাহিত্যকর্মের ওপর বীক্ষণাত্মক সমালোচকীয় প্রবন্ধ দিয়ে সজ্জিত লিটলম্যাগাজিন ধানসিড়ির অস্টম সংখ্যা।

আড্ডা ধানসিড়ির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। বিশেষ অতিথি ছিলেন পশ্চিবঙ্গের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিখিলেশ রায়।

এবারের পুরস্কারপ্রাপ্ত কবি জুয়েল মাজহার ১৯৬২ সালে নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। পেশায় তিনি একজন সাংবাদিক। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ-দর্জি ঘরে একরাত, মেগাস্থিনিসের হাসি, দিওয়ানা জিকির। অনুবাদ-কবিতার ট্রান্সট্রোমার ও দূরের হাওয়া।

অপর পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আব্দুল মান্নান সরকারের জন্ম ১৯৫২ সালে পাবনার বেড়া উপজেলায়। পেশায় তিনি অধ্যাপক। তার উল্লেখযোগ্য উপন্যাস-পাথার, যাত্রাকাল, কৃষ্ণপক্ষ, নয়াবসত, পিতিপুরুষ, আরশিনগর ও জনক। গল্পগ্রন্থ- নিরাকের কাল, দুই দিগন্তের যাত্রী ও নীল পাথরের বিষ।

ডেইলি বাংলাদেশ/আরআর