Alexa দুই বছর বয়সী চিত্রশিল্পী, এক চিত্রকর্ম ১৬০০ ডলার

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ৩০ ১৪২৬,   ১৫ সফর ১৪৪১

Akash

দুই বছর বয়সী চিত্রশিল্পী, এক চিত্রকর্ম ১৬০০ ডলার

শিল্পসাহিত্য ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ৭ মে ২০১৯   আপডেট: ১৪:৫০ ৭ মে ২০১৯

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

বয়স এখনো তিনে পৌঁছায়নি অথচ তার আঁকা একটি চিত্রকর্মের দাম উঠেছে ১৬০০ ডলার। তার আগে প্রশ্ন করা ভালো, মডার্ন আর্ট’ বা আধুনিক চিত্রকর্ম একটি শিশুর হাতের কাজের মত হতে পারে বলে ভেবেছেন কখনো? দুই বছর বয়সী এক শিশু এমন সব চিত্রকর্ম এঁকেছেন যাতে মডার্ন আর্টের ছোঁয়া। তার আঁকা ছবিগুলো চিত্রশিল্পের জগতকে রীতিমত কাঁপিয়ে দিয়েছে। এই শিশুর নাম লোলা জুন।

তার আঁকা ১২টি চিত্রকর্ম বিক্রি হয়েছে। যার মধ্যে একটির দাম উঠেছিল ১৬০০ ডলার। এরইমধ্যে নিউ ইয়র্কে নিজস্ব চিত্র প্রদর্শনীও করেছে লোলা জুন। শিশু জুনের প্রতিভা নজরে আসার পর এই চিত্র প্রদর্শনীর আয়োজনে সহায়তা করেছিল তাদের পারিবারিক বন্ধুদের একজন। যার নাম পাইতিম ওসমানাই। ওসমানাই নিজেও একজন চিত্রশিল্পী।

ওসমানই গণমাধ্যমকে জানিয়েছেন, লোলা’র প্রথম ছবিটি যখন দেখি, তখন আমার মনে হয়েছিল-‘বাহ্‌’। এ তো খুব ভালো। সেটি আমাকে সি টুয়োম্বলি’র কথা মনে করিয়ে দেয়। আমার মাথায় প্রশ্ন আসে, লোলা কি তাকে অনুকরণ করার চেষ্টা করছে নাকি আসলে প্রতিভাবান শিল্পীরা আসলে শিশু হতে চেষ্টা করে?

পাবলো পিকাসো একবার বলেছিলেন, রাফায়েলের মত রং করতে তার চার বছর লেগেছিল। কিন্তু একটি শিশুর মত চিত্রকর্ম তৈরি করতে এক জীবন অতিবাহিত হয়েছে।

লোলা জুনের মা লুসিল জ্যাভিয়ের বলেন, ‘সে যখন আঁকতে চায়, তখন বলে ‘আঁকা’ অথবা অনেকটা প্রশ্নবোধকভাবে বলে ‘আঁকা?’ এবং আমরা তার জন্য একটি আঁকার কাপড় বিছিয়ে দেই। আর তার আঁকা যখন শেষ হয় সে হাতের তুলি ফেলে দেয় আর তাতে বোঝা যায় যে তার কাজ শেষ।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএস