Exim Bank Ltd.
ঢাকা, বুধবার ২১ নভেম্বর, ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

দুই জোটের একাধিক প্রার্থী

রামগতি-কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধিডেইলি-বাংলাদেশ ডটকম
দুই জোটের একাধিক প্রার্থী
ছবি: ডেইলি বাংলাদেশ

লক্ষ্মীপুর -৪ (রামগতি-কমলনগর)আসনে একাদশ সংসদ নির্বাচনে দুই জোটের একাধিক প্রার্থী। সংসদীয় আস ন সংখ্যা ২৭৭ ।

সরেজমিনে দেখা যায়, এ আসনে আগামী একাদশ সংসদ নির্বাচনে প্রতিদন্ধী ১৪ দলীয় জোটের সঙ্গে ২০ দলীয় জোটের প্রার্থীর। তবে দুই দলের পাশাপাশি লড়াই করবে জেএসডি(জাসদ) এবং বিকল্প ধারা বাংলাদেশ। নির্বাচন নিয়ে চলছে প্রচার-প্রচারণা,সভা-সমাবেশ ও জনসংযোগ।

এ আসনে ক্ষমতাশীল দল আওয়ামী লীগের একাধিক প্রার্থী দেখা যাচ্ছে। অন্যদিকে দলের হাইকমান্ডের অপেক্ষায় তাকিয়ে আছে বিএনপি। আওয়ামী লীগের প্রার্থীরা বিভিন্ন স্থানে বিল বোর্ড, ব্যানার, পোস্টার ও ফেস্টুন দিয়ে সরব রেখেছে নির্বাচনী এলাকা।

তবে সংলাপ ও জোট ইস্যুতে আসতে পারে নতুন চমক। সম্প্রতি সংলাপ ও জোট ইস্যুতে ঐক্যফ্রন্ট অন্যতম নেতা আ.স.ম আব্দুর রব ও যুক্তফ্রন্ট বিকল্প ধারার মহা-সচিব মেজর (অবঃ) আব্দুল মান্নান মনোনয়ন পেতে পারে। এমনটাই গুনজন হচ্ছে জনমতে ।

এ আসনে ২ লাখ ৯৮ হাজার ১৭৫ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৯ হাজার ৫৫০ এবং মহিলা ১ লাখ ৪৮ হাজার ৬২৫ জন ।

এ আসন থেকে একাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বর্তমান এমপি, মোহাম্মদ আবদুল্লাহ (আল মামুন) এমপি, সাবেক সংরক্ষিত মহিলা এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী,

কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপ-কমিটির সহ সম্পাদক মোহাম্মদ আবদুজ্জাহের সাজু, কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. শামছুল কবির,ঢাকা মহানগর (উত্তর) যুবলীগের যুগ্ম

সাধারণ সম্পাদক তাজভীরুল হক অনু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহবুবুর রহমান এবং ভুমিহীন নেতা আজাদ উদ্দিন চৌধুরী।

বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী, সাবেক দু,বারে এমপি এবিএম আশরাফ উদ্দিন নিজান,সাবেক ছাত্রনেতা,কেন্দ্রীয় সেচ্ছাসেবকদলের সভাপতি শফিউল বারী বাবু, সাবেক জেলা বিএনপির সভাপতি অ্যাড. ছৈয়দ মোহাম্মদ শাসছুল আলম, কেন্দ্রীয় তাঁতী দলের সহ-সভাপতি আব্দুল মতিন চৌধুরী।

এছাড়াও ঐক্যফ্রন্টের অন্যতম নেতা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি ও স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক আ স ম আবদুর রব। যুক্তফ্রন্ট নেতা,বিকল্প ধারা বাংলাদেশ মেজর (অবঃ) আব্দুল মান্নান। একাদশ সংসদ নির্বাচনী আলাপে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রার্থী, বর্তমান এমপি মামুন জানান,রামগতি-কমলনগর একটি নদী ভাঙন কবলিত এলাকা। বর্তমান সরকার ভাঙন রোধে কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন করেছেন। এতে প্রায় দুইশ কোটি টাকা ব্যায়ে প্রায় ৫ কিঃমিঃ কাজ করেছি। সম্প্রতি লক্ষ্মীপুরের এসে জননেত্রী শেখ হাছিনা নদী ভাঙনে দ্বিতীয় দফায় কাজের অর্থ বরাদ্দ দিয়েছেন।এ ছাড়াও সরকারের উন্নয়নের জোয়ার জনগনের দ্বার গোড়ায় পৌছেয়ে দিচ্চি। একাদশ সংসদ নির্বাচনে নমিনেশন প্রার্থী। তাই এলাকায় প্রচার-প্রচারণা,গনসংযোগ করছেন।

কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক,সাবেক সংরক্ষিত মহিলা এমপি ফরিদুরনাহার লাইলী বলেন, দলের দুঃসময়েও নেতাকর্মীদের নিয়ে মাঠে সক্রিয় ছিলাম। তাদের পাশের থেকে দলের সকল কর্মসূচিতে অংশ নিচ্ছি। রামগতি-কমলনগরের নদী ভাঙন রোধ প্রকল্প বাস্তবায়নে ভুমিকা ছিল উল্লেখ্যযোগ্য। এ অঞ্চলের বেকারত্ব দুরে একাধিক লোকের কর্মসংস্থান কাজ করেছি। আওয়ামী লীগ মানুষের ভাগ্য পরিবর্তন করেছে। কমলনগর-রামগতির মানুষের আপদ-বিপদে আমি সবসময় আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে আমি উপকুলীয় মানুষের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করবো।

মোহাম্মদ আবদুজ্জাহের সাজু বলেন,ছাত্রজীবন থেকে আমি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। দলের সব আন্দোলন-সংগ্রামে ছিলাম। নদী ভাঙন রোধসহ মানুষের ভাগ্যন্নোয়নে লক্ষ্যে কাজ যাচ্ছি। এলাকায় সভা,সমাবেশ,জনগনের সাথে সম্পৃক্ত থেকে প্রচার-প্রচারনা,গণসংযোগ করছি। দলের সকল কার্যক্রমে নিজেকে সবসময় ব্যস্ত রাখছি। দল আমাকে নমিনেশন দিলে,বিজয় নিয়ে আশাবাদী।

মনোনয়ন প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড.শামছুল কবির বলেন,বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সবসময় সরকারের নানা মুখি উন্নয়ন কর্মকাণ্ড জনগণের কাছে তুলে ধরছি। লক্ষ্মীপুর -৪ আসনে মনোনয়ন প্রত্যাশী বিএনপির রামগতি-কমলনগর আসনের সাবেক দুবারের এমপি এবিএম আশরাফ উদ্দিন নিজান বলেন,খালেদা জিয়া সরকারের নীলনকশার কারণে কারাবন্দী। এমপি থাকার সময় এলাকার রাস্তাঘাট,নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের বিভিন্ন ভাবে সাহায্যে সহযোগিতা করেছি। মনোনয়ন নিয়ে এখন চিন্তা করছি না। এখন নেত্রীর মুক্তি ছাড়া অন্য কোনো চিন্তা নেই।

সেচ্ছাসেবকদলের সভাপতি,সাবেক ছাত্রদলের সাধারণ সম্পাদক শফিউল বারী বাবু জানায়,দল যখন ক্ষমতায় ছিল এলাকার মানুষের জন্য কাজ করেছি। সবসময় নদী ভাঙন কবলিত মানুষসহ অসহায়ত্বদের সাথে থাকার চেষ্টা করছি। দলের নির্যাতিত নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছি। বিএনপি যদি একাদশ সংসদ নির্বাচনে গনতন্ত্র উদ্ধারে জন্য নির্বাচন করে। তখন বেগম জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নমিনেশন নিয়ে চিন্তা করবেন। আমি আশাবাদী দল আমার ত্যাগের মূল্যায়ন করবে।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা,সাবেক জেলা সভাপতি,বর্তমান কমলনগর উপজেলার নির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট ছৈয়দ মোহাম্মদ শামছুল আলম বলেন,দীর্ঘদিন দলের দায়িত্বে ছিলাম। দলের সব কার্যক্রম পালন করছি। বিনা খরচে কমলনগর-রামগতি নেতা কর্মীদের মামলা পরিচালনা করতেছি। রাজনৈতিক কার্যক্রমের পাশাপাশি নেতাকর্মী ও সাধারণ ভোটারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।

তাঁতীদলের সহ সভাপতি আবদুল মতিন চৌধুরী বলেন,গণতন্ত্রের মুক্তির জন্য খালেদা জিয়া কারাগারে ভোগ করছে। আমি দলের সকল প্রোগ্রাম পালন করছি। আন্দোলন করতে গিয়ে অনেকগুলো মামলায় পড়েছি। সকল প্রতিকূলতার মধ্যে তৃনমূল মাঠ পর্যায়ের নেতাকর্মীদের খোঁজ খবর নিচ্ছি। রামগতি ও কমলনগরের মানুষের সেবা করার জন্যই কাজ করছি। নির্বাচন নিয়ে দল সংসয়ে আছে।নির্বাচনে অংশগ্রহণ করলে নমিনেশনের ব্যাপারে আশাবাদী।

ঐক্যফ্রন্টের অন্যতম নেতা,জেএসডি(জাসদ) এর সভাপতি আ স ম আবদুর রব বলেন, অবাধ,সুষ্ঠু, নিরপেক্ষ ও সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন চাই। এমন নির্বাচন চাই যেখানে সবার অংশগ্রহণের সুযোগ থাকবে। রক্তারক্তি আর খুনোখুনি হবে না। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবে। ভোটকেন্দ্র সবার জন্য সুরক্ষিত থাকবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম

আরোও পড়ুন
সর্বাধিক পঠিত
পুলিশের গাড়ি ভাঙায় ছাত্রদল নেতা বহিষ্কার
পুলিশের গাড়ি ভাঙায় ছাত্রদল নেতা বহিষ্কার
তাহলে কি এখনো তারা স্বামী-স্ত্রী?
তাহলে কি এখনো তারা স্বামী-স্ত্রী?
আবারো মা হচ্ছেন কারিনা!
আবারো মা হচ্ছেন কারিনা!
ভাবীর শরীরে দেবরের ‘আপত্তিকর’ স্পর্শ
ভাবীর শরীরে দেবরের ‘আপত্তিকর’ স্পর্শ
নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল
নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল
কাজলকে ‘জোর করে’ চুমু, ছিল অশ্লীল আচরণ!
কাজলকে ‘জোর করে’ চুমু, ছিল অশ্লীল আচরণ!
বিএনপিতে যোগ দিলেন সৈয়দ আলী
বিএনপিতে যোগ দিলেন সৈয়দ আলী
‘হট’ ভিডিওতে ভাইরাল পুনম
‘হট’ ভিডিওতে ভাইরাল পুনম
বাড়িতে বাবার লাশ, ছেলে পরীক্ষার হলে
বাড়িতে বাবার লাশ, ছেলে পরীক্ষার হলে
মুম্বাইতে ‘তারা’
মুম্বাইতে ‘তারা’
দাদি হলেন মমতাজ
দাদি হলেন মমতাজ
মির্জা ফখরুলকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম ছাত্রলীগের
মির্জা ফখরুলকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম ছাত্রলীগের
লাল শাড়িতে চীনে ঐশী!
লাল শাড়িতে চীনে ঐশী!
‘নৌকার মনোনয়ন পাবে জরিপে অগ্রগামীরা’
‘নৌকার মনোনয়ন পাবে জরিপে অগ্রগামীরা’
১৬ বছরেই মা হয়েছেন সানিয়া!
১৬ বছরেই মা হয়েছেন সানিয়া!
কে হবেন প্রধানমন্ত্রী? জানালেন ড. কামাল
কে হবেন প্রধানমন্ত্রী? জানালেন ড. কামাল
নৌকার মাঝি হতে চান প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী
নৌকার মাঝি হতে চান প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী
‘নির্বাচনে দায়িত্ব পেলে নিরপেক্ষ ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে সেনাবাহিনী’
‘নির্বাচনে দায়িত্ব পেলে নিরপেক্ষ ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে সেনাবাহিনী’
যৌনদাসী বানিয়ে অভিনেত্রীদের...
যৌনদাসী বানিয়ে অভিনেত্রীদের...
ব্রাহ্মণবাড়িয়ার ৬ আসনে আওয়ামী লীগের ৮১ প্রার্থী
ব্রাহ্মণবাড়িয়ার ৬ আসনে আওয়ামী লীগের ৮১ প্রার্থী
শিরোনাম:
৩০০ আসনেই নির্বাচনের প্রস্তুতি নেয়ার নির্দেশনা এরশাদের ৩০০ আসনেই নির্বাচনের প্রস্তুতি নেয়ার নির্দেশনা এরশাদের মহিলা ফুটবল দলের সঙ্গে ঢাকা ব্যাংকের ছয় বছরের চুক্তি মহিলা ফুটবল দলের সঙ্গে ঢাকা ব্যাংকের ছয় বছরের চুক্তি গুলশানে জাপার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে; জাতীয় পার্টি যে জোটে থাকবে তারাই ক্ষমতাই আসবে: রুহুল আমিন হাওলাদার গুলশানে জাপার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে; জাতীয় পার্টি যে জোটে থাকবে তারাই ক্ষমতাই আসবে: রুহুল আমিন হাওলাদার এবার সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে; কোনো পর্যবেক্ষণ সংস্থা দায়িত্ব পালনে অনিয়ম করলে ব্যবস্থা : ইসি সচিব এবার সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে; কোনো পর্যবেক্ষণ সংস্থা দায়িত্ব পালনে অনিয়ম করলে ব্যবস্থা : ইসি সচিব টেকনাফে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ টেকনাফে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ তৃতীয় দিনের মতো বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে তৃতীয় দিনের মতো বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার চলছে