দীর্ঘ ১১ বছর পর মেজর শিরোপা জিতলেন টাইগার উডস 

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

দীর্ঘ ১১ বছর পর মেজর শিরোপা জিতলেন টাইগার উডস 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ১৫ এপ্রিল ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অগাস্টা ন্যাশনালের ফাইনাল রাউন্ড জিতে দীর্ঘ ৩ হাজার ৯৫৪ দিন (১১ বছর) পর কোন কোনো মেজর টুর্নামেন্টে শিরোপা জিতে তাক লাগিয়ে দিয়েছেন এক সময়ের বিশ্বসেরা গলফার টাইগার উডস (এলড্রিক টন্ট উডস)। তার এই কামব্যাককে ইতোমধ্যে বিশ্ব ক্রীড়া ইতিহাসের বড় আলোড়ন সৃষ্টি করেছে।


রোববার ওয়াশিংটনে অনুষ্ঠিত অগাস্টা ন্যাশনালের ফাইনাল রাউন্ডে জিতে টাইগার উডস আবারো বিশ্ব মিডিয়ার আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন।

দিনের শুরুতে ইতালির ফ্রানসেস্কো মলিনারির চেয়ে দুই শট পিছনে ছিলেন উডস। কিন্তু চূড়ান্ত পর্যায়ে ১৩ আন্ডারে ৭০ স্কোর করে মোট ২৭৫ পয়েন্ট এবং ওয়ান শটে ডাস্টিন জনসন, জ্যান্ডার শ্যফেল ও ব্রুকস কোয়েপকাকে পেছনে ফেলে দিয়ে তিনি শিরোপা জয় করেন।

৩ হাজার ৯৫৪ দিন পর শিরোপা জয় নিশ্চিত হওয়ার পর নিজের হাত মুষ্টিবদ্ধ করে শূন্যে উঁচিয়ে উচ্ছ্বাসে ফেটে পড়েন এক সময়ের গলফ সম্রাট। তারপর তিনি নিজের মা ও দুই সন্তানকে জড়িয়ে ধরেন। এ সময় উপস্থিত দর্শকরা 'টাইগার' 'টাইগার' বলে চিৎকার করে উল্লাসে মেতে ওঠেন। তার সবশেষ মেজর শিরোপা জয় ছিল ২০০৮ সালে ইউএস ওপেনে। পঞ্চমবারের মতো মাস্টার্স টুর্নামেন্ট জিতলেন তিনি। ১৯৯৭, ২০০১, ২০০২, ২০০৫ এবং ২০১৯ সালে। সেই সঙ্গে পাঁচবার গায়ে জড়ালেন সম্মানের সবুজ জ্যাকেটও। ২০০৮ সালে উডসের মার্কিন যুক্তরাষ্ট্র ওপেন জয়ের পর এমন দৃশ্য আর দেখা যাবে, তা কারোর কল্পনাতেও আসলে ছিল না।

অথচ ব্যক্তিগত নানা ঝামেলা, ইনজুরি ও ফর্মহীনতার কারণে গোটা ক্যারিয়ারটাই যখন শুধুমাত্র ধ্বংসের অপেক্ষায় ছিল, তখনই যেন ফিনিক্স পাখির মতো আবারো নিজের ক্যারিয়ার পুনরুদ্ধার করে রূপকথাকেও হার মানালেন উডস।
     
২০০৯ সালে ব্যক্তিগত জীবনে একের পরে এক ঝামেলায় জড়িয়ে যাওয়ার পর থেকে বিশ্বের সাবেক নাম্বার ওয়ান হারিয়ে যেতে বসেছিলেন। ইনজুরির কারণে ব্যথা নিরাময়কারী ওষুধের নেশাও তাকে বুদ করে রেখেছিল। যার প্রভাবে গাড়ি চালাতে গিয়ে ঘুমিয়ে পড়ায় পুলিশ গ্রেফতার পর্যন্ত করেছিল তাকে। 

পরে এক নারীর সঙ্গে অনৈতিক সম্পর্কের ঘটনা ফাঁস হয়ে যাওয়াতে অশান্তির ডংকা বাজে উডসের দাম্পত্য জীবনে। স্ত্রীর কাছ থেকে তালাকপ্রাপ্ত হয়ে মানসিকভাবে আরও ভেঙে পড়েন তিনি। 

কিন্তু অতীতের সকল ঘটনাকে পেছনে ফেলে ৪৩ বছর বয়সী টাইগার উডস দ্বিতীয় বয়স্ক ব্যক্তি হিসেবে মেজর ট্রফি জিতলেন। ১৯৮৬ সালে ৪৬ বছর বয়সে বয়স্কতম ব্যক্তি জ্যাক নিকোলাসের মেজর জয়ের রেকর্ড এখনো টিকে আছে।

এক সময় উডসকেই ধরা হতো জ্যাক নিকোলাসের ১৮ মেজরের রেকর্ড ভাঙার দাবিদার। খেলোয়াড়ি জীবনের প্রথম ১১ বছরে ১৪টা মেজর জিতে ফেলার পর থমকে যাওয়া উডস আবারো সেই আশার পালে হাওয়া লাগালেন।

ডেইলি বাংলাদেশ/আরএস