দীর্ঘ ছুটির পর দ্বিতীয় কার্যদিবসেই বড় পতনে শেয়ারবাজার

ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

দীর্ঘ ছুটির পর দ্বিতীয় কার্যদিবসেই বড় পতনে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৩ ১ জুন ২০২০   আপডেট: ১৭:১৭ ১ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর শেয়ারবাজারে লেনদেন চালুর পর রোববার উত্থানে শেষ হয় পুঁজিবাজারের লেনদেন। তবে দ্বিতীয় দিনে এসেই সেই ধারা আর বজায় থাকেনি। সোমবার পতনের মধ্য দিয়েই শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন।

এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। তবে সূচক কমলেও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৯৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট এবং সিডিএসইটি ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৩০ পয়েন্টে, ১৩৪৭ পয়েন্টে এবং ৭৯৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪৩ কোটি ২৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির বা ৮ শতাংশের। আর শেয়ার দর কমেছে ৭০টির বা ২২ শতাংশের এবং ২৩০টির বা ৭০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সব সূচক কমেছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪১ পয়েন্টে। সিএসইতে আজ ১২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৩৪টির আর ৬২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৫৫ কোটি ৮ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর