দিল্লির ঘটনা জাতীয় লজ্জার বিষয়: মনমোহন সিং

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

দিল্লির ঘটনা জাতীয় লজ্জার বিষয়: মনমোহন সিং

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৪ ২৮ ফেব্রুয়ারি ২০২০  

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) কেন্দ্র করে দিল্লিতে সংঘটিত হিন্দুত্ববাদী তাণ্ডবকে ‘জাতীয় লজ্জা’র বিষয় আখ্যা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও অর্থনীতিবিদ মনমোহন সিং।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দিল্লিতে সহিংসতা মোকাবিলায় বিজেপি সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

টানা পাঁচ দিন ধরে দিল্লিতে চলছে হিন্দুত্ববাদীদের তাণ্ডব। গত ২৩ ফেব্রুয়ারি শুরু হয় এই সহিংসতা। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এতে নিহতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। বুধবার গভীর রাতে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুর, মৌজপুর কারায়াল নগরে নতুন করে সহিংসতা হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার দিল্লির দাঙ্গার ঘটনার প্রতিবাদ জানিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দেন প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী, মনমোহন সিং-সহ অন্যান্য শীর্ষ নেতা। স্মারকলিপি দেয়ার পরে রাষ্ট্রপতি ভবনের বাইরে উপস্থিত সাংবাদিকদের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘গত চার দিন ধরে দিল্লির বুকে যে তাণ্ডব চলেছে, তা ভীষণ উদ্বেগের। দাঙ্গায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। প্রায় দুইশ জনের বেশি মানুষ আহত হয়েছে। এই ঘটনা জাতীয় লজ্জা।’

কংগ্রেসের অন্তবর্তী সভাপতি সোনিয়া গান্ধী বলেন, দেশের নাগরিকের জীবন, স্বাধীনতা এবং সম্পত্তি রক্ষায় সুনিশ্চিত করতে রাষ্ট্রপতির কাছে আবেদন জানানো হয়েছে।

এছাড়া দিল্লিতে দাঙ্গা বন্ধে ব্যর্থতার কারণে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ’র পদত্যাগ দাবি করেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/আরএএইচ