দিল্লিতে ১৪৪ ধারা জারি, দেখা মাত্র গুলির নির্দেশ

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

দিল্লিতে ১৪৪ ধারা জারি, দেখা মাত্র গুলির নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৫০ ২৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইনের সমর্থক ও বিরোধীদের পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের রাজধানী দিল্লি। বিতর্কিত নাগরিকত্ব আইনের সমর্থক ও বিরোধীদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে।

পরিস্থিতির মারাত্মক অবনতি হওয়ায় উত্তর-পূর্ব দিল্লিতে দেখামাত্র গুলি করার নির্দেশ দেয়া হয়েছে। ইতিমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া দিল্লি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ মিছিলের ডাক দেয়ায় দিল্লি পুলিশের সদর দফতরের আশপাশে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

তাছাড়া সোমবারের সংঘর্ষের পর মঙ্গলবার সকালেও অগ্নিসংযোগ, লুটপাটসহ ব্যাপক সহিংসতা হয়েছে। নজিরবিহীন এ সহিংসতায় এক পুলিশসহ ১১ জন নিহত ও ১০০ জন আহত হয়েছে।

এক বিবৃতিতে পরিস্থিতিকে অত্যন্ত উত্তেজনাকর বলে বর্ণনা করেছে দিল্লি পুলিশ। অপরদিকে হতাহতের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চলমান সহিংসতাকে অত্যন্ত পীড়াদায়ক বলে বর্ণনা করেছেন।

সোমবার থেকে মঙ্গলবার প্রায় গোটা উত্তর-পূর্ব দিল্লিজুড়ে ১৪৪ ধারা করা হয়েছিলো। কিন্তু কারফিউ উপেক্ষা করেই মঙ্গলবার পরিস্থিতি অস্বাভাবিক হয়ে উঠে। পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। অবশেষে সন্ধ্যার দিকে সবচেয়ে উত্তেজনাপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে কারফিউ জারি করা হয়।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লিতে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগে উত্তর-পূর্ব দিল্লিতে সহিংসতা শুরু হয়। তার উপস্থিতিতেই শহরটির উত্তর-পূর্ব মৌজপুরসহ কয়েকটি এলাকায় সিএএ সমর্থকদের সঙ্গে বিরোধীদের পাল্টাপাল্টি পাথর নিক্ষেপের ঘটনা ঘটে।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ