দিল্লিতে সহিসংতায় নিহত বেড়ে ১৩

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

দিল্লিতে সহিসংতায় নিহত বেড়ে ১৩

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:৩৯ ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:৪১ ২৬ ফেব্রুয়ারি ২০২০

দিল্লিতে নাগরিকত্ব আইন নিয়ে সরকার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ। ছবি: এনডিটিভি

দিল্লিতে নাগরিকত্ব আইন নিয়ে সরকার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ। ছবি: এনডিটিভি

ভারতের রাজধানী দিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে সরকার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে প্রায় দেড় শতাধিক।

মঙ্গলবার এনডিটিভি খবরে বলা হয়, সোমবার থেকে শুরু হওয়া সংঘর্ষের ঘটনা ক্রমশ ব্যাপক আকার নিচ্ছে। এখন পর্যন্ত এক পুলিশ সদস্যসহ ১৩ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৫০ জন। ৭০ জনের শরীরে গুলির আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

বিক্ষোভ-সংঘর্ষকে কেন্দ্র করে রণক্ষেত্রে রূপ নেয়া দিল্লির গুরুত্বপূর্ণ ১০টি স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া পূর্ব ও উত্তর-পূর্ব দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখারও নির্দেশ দিয়েছে প্রশাসন।

গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লিতে উপস্থিত হওয়ার কয়েক ঘণ্টা আগে উত্তর-পূর্ব দিল্লিতে সহিংসতা শুরু হয়।

ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধনের মাধ্যমে প্রথমবারের মত ধর্মকে ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নির্ধারক হিসেবে রাখা হয়েছে। নাগরিকত্ব আইন (সিএএ) সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দুসহ কয়েকটি ধর্মাবলম্বীদের ভারত তাদের দেশের নাগরিকত্ব পাওয়ার সুযোগ করে দিয়েছে। বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল। এ নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে চলছে দফায় দফায় বিক্ষোভ। এই বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ৩০ জন নিহত হয়েছেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ