Alexa দিনদিন ভাঙছে সোমেশ্বরীর পাড়

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

দিনদিন ভাঙছে সোমেশ্বরীর পাড়

রিফাত আহমেদ রাসেল, দুর্গাপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ১৬ জুলাই ২০১৯   আপডেট: ১৪:৩৪ ১৭ জুলাই ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ভাঙন আতঙ্কে দিন কাটাচ্ছে নেত্রকোনার দুর্গাপুরের সোমেশ্বরী পাড়ের মানুষ। এরইমধ্যে নদীগর্ভে চলে গেছে অসংখ্য স্থাপনা। বেড়িবাঁধ না থাকায় নতুন করে হুমকির মুখে পড়েছে শিবগঞ্জ বাজার।

প্রায় ৫০ বছর ধরে এখানে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসছে স্থানীয়রা। বাঁধ নির্মাণের পাশাপাশি ভাঙন থেকে বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।

শুকনা মৌসুমে নদীতে পানি না থাকরেও বর্ষা মৌসুমে ভয়াবহ রূপ ধারণ করে পাহাড়ী নদী সোমেশ্বরী। প্রতি বছরই ঢলে প্লাবিত হয় নিম্নাঞ্চল। ১৯৯১ সালে বাড়ে ভাঙনের তীব্রতা। ২০১০ সালে ডাকুমারা অংশে স্থায়ী বাঁধ নির্মাণ করা হলেও তা ছিলো প্রয়োজনের চেয়ে কম। তাই বাঁধ থাকলেও ভাঙন থেকে রেহাই মিলছে না দুর্গাপুর পৌরবাসীর।

পৌর শহরের বাসিন্দা মিজান মুন্সী বলেন, বর্ষায় সোমেশ্বরী নদী পদ্মা-মেঘনা মতো ভয়াবহ রূপ ধারণ করে। পানি চাপে দুই পাড় ভেঙে অসংখ্য বাড়িঘর বিলীন হয়ে যায়। দ্রুত আরো দুই কিলোমিটার স্থায়ী বাঁধ নির্মাণ না করলে বড় দুর্ঘটনা ঘটতে পারে।

পৌর ওয়ার্ড কাউন্সিলার সাচ্চু মিয়া বলেন, সোমেশ্বরী নদীর স্রোতের কাছে সব কিছুই তুচ্ছ। আমরা অনেকবার স্থায়ী বাঁধের দাবি জানিয়েছি, প্রশাসন আশ্বাসও দিচ্ছে। কিন্তু এখন পর্যন্ত বাঁধ নির্মাণে কোনো অগ্রগতি নেই। এদিকে, দিন দিন নদীর পাড় একটু একটু করে ভাঙছেই। যেকোনো মুহূর্তে তীরবর্তী স্থাপনাগুলো নদীগর্ভে চলে যাবে।

দুর্গাপুরের ইউএনও ফারজানা খানম বলেন, সোমেশ্বরী নদীতে বাঁধের কাছ থেকে বালু তোলায় দুর্গাপুর শহর রক্ষা বেরিবাঁধ হুমকির মুখে পড়েছে। এ কারণে ভাঙন রোধ করা যাচ্ছে না। বালু তোলা বন্ধ করতে ব্যবস্থা নেয়া হবে। নদীর তীরবর্তী স্থাপনা রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩