ঢাকা, শুক্রবার   ২২ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৬ জমাদিউস সানি ১৪৪০

রুপচর্চায় টমেটোর জাদু

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ১৩:৫৭ ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ১৩:৫৭ ১১ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকা লাল টমেটোর অনেক গুণ। টমেটোতে এমন কিছু উপকারি উপাদান আছে যা শরীরের ভিতরে যেমন উপকার করে থাকে তেমনেই টমেটো শরের ওপরে অর্থাৎ সরাসরি ত্বকেরও উপকার করে থাকে। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে, অতিরিক্ত তেলতেলে ভাব দূর করতে এবং ত্বক টানটান করতে টমেটোর তৈরি ফেস প্যাক ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন এই প্যাক ব্যবহার করলে কালচে দাগ দূর হয়ে ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ। টমেটো দিয়ে কীভাবে এই প্যাক তৈরি করবেন এবং ব্যবহার করবেন সে বিষয়ে জেনে নিন-

যেভাবে তৈরি ও ব্যবহার করবেন: একটি ছোট পাকা টমেটো ম্যাশ করে এর রস বের করে নিন। এবার এর সঙ্গে চিনি মিশিয়ে নিন। তারপর এই প্যাক-টি আপনার মুখে ও ঘাড়ে অ্যাপ্লাই করুন। ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে শুকিয়ে গেলে আপনার হাত ভিজিয়ে নিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে হালকা গরম পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। এটি সপ্তাহে  দু’বার ব্যবহার করতে পারেন।

যেভাবে কাজ করে: টমেটোতে হালকা অ্যাসিডিক উপাদান আছে যা ত্বককে এক্সফলিয়েট করে এবং ত্বকের পিএইচ-এর ভারসাম্য ঠিক রেখে ত্বকে এনে দেয় ইন্সট্যান্ট গ্লোয়িং। আর চিনি ও এই এক্সফলিয়েশন প্রক্রিয়াতে সাহায্য করে ত্বকের রক্ত চলাচল বাড়িয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড