Alexa দারুণ মজার ‘মাটন বটি কাবাব’

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

দারুণ মজার ‘মাটন বটি কাবাব’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫০ ২৮ আগস্ট ২০১৯   আপডেট: ১৪:৫৪ ২৯ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

রেস্টুরেন্টে বটি কাবাব খেয়েছেন নিশ্চয়! কিন্তু কখনো ঘরে তৈরি করার চেষ্টা করেছেন কি? দারুণ মজার এই কাবাবটি খুব সহজে ঘরেই তৈরি করতে পারেন আপনি নিজেই। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরির রেসিপিটি-

উপকরণ: ১০০ গ্রাম আনারস, ১ ছোট কাপ পানি, কাবাব তৈরির জন্য ৫০০ গ্রাম খাসির মাংস, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, ২ চা চামচ মরিচ গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ গোল মরিচ গুঁড়া, আধা চা চামচ গরম মশলা গুঁড়া, ২ চা চামচ আদা রসূনের পেস্ট, ৫ টেবিল চা চামচ আনারসের রস, ২ টেবিল চামচ টক দই, তেল ও লবণ পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে আনারস এবং পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে আনারসের রস করে নিন। একটি ছাঁকনি দিয়ে আনারস থেকে পানি আলাদা করে ফেলুন। রসটুকু ব্যবহারের জন্য রেখে দিন। তারপর খাসির মাংসের সঙ্গে ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, আদা রসূনের পেষ্ট, ৪ চা চামচ তেল, আনারসের রস দিয়ে খুব ভালভাবে মিশিয়ে নিন। এবার এতে টক দই, ও লবণ দিয়ে আবার ভাল করে মেশান। এখন ১ ঘণ্টা ম্যারিনেটের জন্য রেখে দিন।

এবার একটা কাঠিতে ম্যারিনেট করা মাংসগুলোকে একটা একটা করে ঢোকান। যেমন করে দোকানের শিক কাবাব গুলো ঢোকানো থাকে। তারপর চুলায় তাওয়া গরম করতে দিন। তাওয়া গরম হয়ে এলে তেল দিন। গরম তেলে বটি কাবাবগুলো দিয়ে দিন। একসঙ্গে অনেকগুলো বটি কাবাব দেবেন না। তাহলে ভাজতে অসুবিধা হবে। ১৫ মিনিট কাবাবগুলো ভাজুন। বাদামি রঙ হয়ে আসলে নামিয়ে ফেলুন। এখন কাবাবগুলো চুলার আগুনে সরাসরি সেঁকে নিন। এতে তন্দুরি মতো স্বাদ পাবেন যা দোকানের কাবাবে পাওয়া যায়। লাল পোড়া পোড়া হয়ে আসলে নামিয়ে ফেলুন। ব্যস তৈরিহয়ে গেলো মজাদার বটি কাবাব।

ডেইলি বাংলাদেশ/এএ