Alexa দারুণ মজার ‘বিফ কোপ্তা কারী’

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

দারুণ মজার ‘বিফ কোপ্তা কারী’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩১ ২১ আগস্ট ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মাংসের তৈরি যেকোনো খাবার খেতেই দারুণ লাগে। আর গরুর মাংসের তৈরি খাবার একটু বেশি সুস্বাদু হয়ে থাকে। তবে সবসময় একই রকম ভাবে না খেয়ে স্বাদে নিয়ে আসুন ভিন্নতা। বিফ কোপ্তা কারী খুবই মজার একটি রেসিপি। আর এটি তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরির রেসিপিটি-   

উপকরণ: গরুর মাংসের কিমা আধা কেজি, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, পাউরুটি টুকরা ২টি, ডিম ১টি, তেল ও লবণ স্বাদমতো।

প্রণালী: একটি পাত্রে গরুর মাংসের কিমা নিয়ে এতে আদা-রসুন বাটা, সামান্য টক দই, লবণ, ১ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ মরিচ, ভিনেগার দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখুন ২ থেকে ৩ ঘণ্টা। এরপর এতে পেঁয়াজ কুচি, পুদিনা পাতা কুচি (ইচ্ছা), মরিচ কুচি, পানিতে ভেজানো পাউরুটি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটি প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে নিন। এবার কিমা দিয়ে ছোট ছোট বল করে নিয়ে ডিমে চুবিয়ে তেলে লাল করে ভেজে নিন।

এবার অপর একটি কড়াইতে তেল দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন। এবার এতে কোপ্তা বলগুলো দিয়ে নেড়ে নিন ভালো করে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে থাকুন। ঝোল ঘন করার জন্য ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে দিয়ে দিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে নিন। একটি সার্ভিং ডিসে ঢেলে ওপরে বাদাম কিসমিশ কুচি ছড়িয়ে পরিবেশন করুন।  

ডেইলি বাংলাদেশ/এএ