দাওয়াইপানি গ্রাম থেকেই দেখা যাচ্ছে দার্জিলিং

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

দাওয়াইপানি গ্রাম থেকেই দেখা যাচ্ছে দার্জিলিং

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪২ ১০ এপ্রিল ২০২০   আপডেট: ১৫:৪৬ ১০ এপ্রিল ২০২০

শান্ত এই গ্রামটি থেকে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার সুস্পষ্ট রূপ

শান্ত এই গ্রামটি থেকে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার সুস্পষ্ট রূপ

গ্রামের নাম দাওয়াইপানি। পর্যটকদের কাছে অফবিট ঠিকই। কিন্তু যারা প্রকৃতি ভালোবাসেন, তাদের কাছে স্বর্গরাজ্য। দার্জিলিং গিয়েও অনেকে এই গ্রামে যেতে মিস করেন। এই গ্রামের অবস্থান টাইগার হিলের উল্টোদিকে, ৬৫০০ ফুট উচ্চতায়। পুরো গ্রামটিই জঙ্গলে ঘেরা।

দাওয়াইপানি থেকে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার সুস্পষ্ট রূপ। এছাড়া আরো কয়েকটি শৃঙ্গের অপার্থিব সৌন্দর্য মন ভালো করে দেবে। নামচির চারধাম এবং সামদ্রুপসে মঠও স্পষ্ট দেখা যায় দাওয়াইপানি থেকে। গ্রামটি থেকে সূর্যোদয় আর সূর্যাস্তের দৃশ্য আসাধারণ। গ্রামের এক প্রান্ত থেকে দেখা যায় দার্জিলিং শহরও। সূর্য ডুবলে আলোকিত দার্জিলিং-এর দিকে তাকালেই মুগ্ধ হবেন। প্রত্যেক রাতেই আলোয় সেজে ওঠে পুরো শহর।

পাহাড় চড়ার সুযোগও আছে দাওয়াইপানি গ্রামে। আর যারা পাখি ভালোবাসেন, হিমালয়ের জানা-অজানা বিচিত্র সব পাখি দেখে দিন কাটিয়ে দিতে পারবেন অনায়াসে। ছবি তোলার জন্যও আদর্শ এই জায়গা। কুয়াশায় ঘেরা পাহাড়, জঙ্গলের জানা-অচেনা গাছপালা–সব নিয়ে জায়গাটি অনবদ্য।

যারা প্রকৃতি ভালোবাসেন, তাদের কাছে দাওয়াইপানি হচ্ছে স্বর্গরাজ্য

দাওয়াইপানির আশেপাশে কয়েকটি বিখ্যাত চা বাগান রয়েছে–যেমন গ্লেনবার্ন, লামাহাট্টা, তাকদা চা বাগান। যে কোনো একটা থেকে ঘুরে আসতে পারেন। বাগান থেকে চা তোলা কিংবা প্রক্রিয়াকরণ দেখতে পাবেন সরাসরি। চেখে নিতে পারেন বাগানের টাটকা চা। দার্জিলিং শহর তো ঢিল ছোঁড়া দূরত্বে। সেখানে একদিনের সফরে গিয়ে ঘোরাঘুরি, কেনাকাটা, খাওয়াদাওয়া করে ফিরে আসতে পারবেন।

যাওয়া, থাকা ও অন্যান্য

করোনায় স্তব্ধ পুরো বিশ্ব। এখন ঘর থেকে বের না হওয়াই ভালো। পৃথিবী আবারো সুস্থ হয়ে উঠলে ঘুরে আসতে পারেন দাওয়াইপানি থেকে। এখানে সারা বছরই ঠাণ্ডা থাকে। বর্ষায় প্রচণ্ড বৃষ্টি হয়। তখন না যাওয়াই ভালো।

দাওয়াইপানি যেতে প্রথমেই নিউ জলপাইগুড়ি পৌঁছতে হবে। সেখান থেকে ৭৬ কিলোমিটার দূরে এই গ্রাম। গাড়ি ভাড়া করে যেতে সময় লাগবে ৩ ঘণ্টার মতো। আর থাকার জন্য দু'টি হোমস্টে পাবেন।

ডেইলি বাংলাদেশ/এনকে