দাঁতের ব্যথায় প্রতিকার পান হোমিওপ্যাথিক এসব ওষুধে
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=128365 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৯ ১৪২৭,   ২২ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

দাঁতের ব্যথায় প্রতিকার পান হোমিওপ্যাথিক এসব ওষুধে

মাহমুদা রহমান অরিন ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৬ ২৪ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুন্দর হাসির জন্য থাকা চাই সুন্দর, সুস্থ্য ও সবল দাঁত। তাই দাঁতকে সুস্থ রাখতে অবশ্যই নিয়মিত দাঁত ও মাড়ির যত্ম নিতে হবে। বর্তমানে দাঁত ও মাড়ির রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দাঁতে ব্যথা এমন যা অবহেলা করা যায় না ও অসহ্য যন্ত্রণাদায়ক। 

দাঁত ব্যথা কেবল খাওয়াতেই অসুবিধে করে না, কথা বলা ও  অন্য যেকোনো কাজে মনোনিবেশ করা কঠিন করে তোলে। দাঁতে ব্যাথা বিভিন্ন কারণে হয়ে থাকে। যেমন- দাঁত ক্ষয়ে যাওয়া, মাড়ি ফোলা ও দাঁত তোলা ইত্যাদি। তবে দাঁতের ব্যাথা কিছু প্রাকৃতিক হোমিওপ্যাথিকে প্রতিকার পাবেন। তবে চলুন জেনে নেয়া যাক, প্রতিকারগুলোর সম্পর্কে-

প্লান্টাগো

দাঁত ব্যথা ও দাতের বিভিন্ন সমস্যার ক্ষেত্রেই প্লান্টাগো ভাল কাজ করে। এই ওষুধটি দাঁতের ব্যথার সঙ্গে গালে ফোলাভাব থেকে মুক্তি পেতে সহায়তা করে। 

সিলিসিয়া

দাঁতের গোড়ায় ফোড়া কারণে দাঁতে অসহ্যণীয় ব্যথা সৃষ্টি হয়। এটির জন্য মারাত্নক ক্ষতিও হতে পারে। এই দাতের গোড়ায় ফোঁড়া থেকে মুক্তি পেতে সিলিসিয়া হোমিওপ্যাথিকে বেশ ভালে প্রতিকার পাবেন।

স্টেফিসাগ্রিয়া

সেনসিটিভ দাঁতের চিকিৎসায় বেশ কার্যকর। হোমিওপ্যাথিক চিকিৎসকেরা কোনো কিছু খাওয়া বা পান করার সময় দাঁত ব্যথা হলে এই ঔষধ ব্যবহারের পরামর্শ দেন। তবে কোল্ড ড্রিঙ্কস খাওয়ার ফলে ব্যথা গুরুতর হয়।

মার্ক সোল

অতিরিক্ত লালা ও মুখের দুর্গন্ধযুক্ত দাঁতে ব্যথার জন্য মার্ক সোল সবচেয়ে ভালো ঔষধ হিসেবে ব্যবহৃত। গরম এবং ঠান্ডা উভয় খাবার গ্রহণের কারণে দাঁতে ব্যথা হলে এই ঔষধে মুক্তি পাবেন।

আর্নিকা

দাঁত তোলা, মাড়িতে ঘা ও ফিলিং পদ্ধতির পরে দাঁতের ব্যথার জন্য এই ঔষধটি ব্যবহার করা হয়। আর্নিকা ব্যথা উপশমকারী। এটি বিভিন্ন চিকিৎসার জন্যও খুব ব্যবহৃত হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এমআর/জেএমএস