Alexa দশ মিনিটেই রোদ ছাড়া আমসত্ত্ব

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

দশ মিনিটেই রোদ ছাড়া আমসত্ত্ব

 প্রকাশিত: ১২:৪৪ ২ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

আমসত্ত্ব খেতে কে না পছন্দ করে। আমসত্ত্ব নাম শুনলেই মনে হয় যেন , জ্বিভে পানি চলে আসে। রোদে শুকানোর ঝামেলার জন্য অনেকেই চান না আমসত্ত্ব তৈরি করতে, আবার দেখা যায় রাজধানির অনেক বাসায় রৌদই পাওয়া যায় না। আজকে আপনাদের বলব, কিভাবে রোদে শুকানো, চুলার নিচে শুকানোর ঝামেলা ছাড়াই তৈরি করবেন আমসত্ত্ব। চুলায় রান্না করেই তৈরি করবেন আমসত্ত্ব যেখনে নাই কোন ওভেনের ঝামেলা।

উপকরণ:

১। আম

২। চিনি

৩। বিট লবন

৪। ধনিয়া গুড়া

৫। শুকনো মরিচ

৬। ২টা ফুট কালার

তৈরী করনঃ  
প্রথমে ভাল ভাল আম বেছে নিবেন। তার থেকে কিছু আম সিদ্ধ করে চেলে নিবেন যাতে কোন আমের কোন আশঁ না থাকে। আপনি যে পরিমান আম নিবেন সে পরিমান চিনি নিতে হবে। যদি ৪ কাপ আম নিন তবে ৪ কাপ চিনি নিবেন। এর সাথে এক চামচ বিট লবন নিবেন। তার পর এগুলো জ্বাল দিয়ে ঘন করবেন। যখন ঘন হয়ে যাবে তখন  অর্ধেক পরিমান তুলে নিবেন যদি আপনি কালার মিলাতে চান। আর যদি কালার না মিলান তবে রান্না করে একে বারে শুকিয়ে ফেলবেন। এর সাথে এক চামচ ভাজা মসলা নিবেন। ভাজা মসলা হিসেবে ধনিয়া গুড়া এবং শুকনো মরিচ ভেজে নিতে পারেন। সেই সাথে আপনি নিয়ে নিবেন ২ টি ফুট কালার। যে অর্ধেক আপনি জ্বাল দিয়ে শুকিয়ে নিবেন। তার সাথে একটি কালার মিক্স করে জ্বাল দিবেন, তখনই বুঝতে পারবেন আপনাদের এটি তৈরি হয়ে গেছে। একটি বোর্ডের ওপর তেল লাগিয়ে তার ওপর  এটি নামিয়ে ঠান্ডা করে নিন।

বাকি যে অংশ নামিয়ে রাখছিলেন সে অংশ এবার তৈরি করবেন। বাকি অংশ আবার চুলায় দিয়ে দিবেন। তার সাথে দিবেন ভাজা মসলা এবং আর একটি রং। তার পর এটি ভালো করে ভেজে নিবেন। ভাজা হলে একটি বোর্ডের ওপর ঢেলে এটি ঠান্ডা করে নিবেন। তার পর এটি যখন ঠান্ডা হয়ে শক্ত হয়ে যাবে তখন কেটেঁ নিবেন। এ ভাবেই আপনি রৌদ ছাড়া খুব সহজে তৈরি করে নিতে পারেন মজাদার আমসত্ত্ব। যা আপনাদের দিবে সারা বছর ধরে দিবে আমের স্বাদ।  

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ