Alexa দশমীতে নিজেকে করে তুলুন আরো আকর্ষণীয়

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

দশমীতে নিজেকে করে তুলুন আরো আকর্ষণীয়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১২ ৭ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

পূজা যতটা আনন্দ বয়ে আনে, ঠিক ততোটাই দুঃখ দেয় দশমীতে দেবীর বিদায়। কিন্তু এই দিনটিতেও থাকে অনাবিল আনন্দ। দশমীতে সিঁদুর খেলার আনন্দও লুফে নেয় নারী-পুরুষ উভয়ই। তাছাড়া নারীরা নিজেদের সাজায় সব থেকে আকর্ষণীয় রুপে।

এর জন্য দশমীর সাজ হওয়া চাই বেশ জমকালো। এই সময় প্রচুর ঘোরাফেরা, দাওয়াত ইত্যাদি থাকে। তাই মেকআপটা এক্সপেরিমেন্টাল হলে মন্দ হয় না! চলুন তবে জেনে নেয়া যাক দশমীতে আপনার সাজ-

ফাইল ছবিদশমীতে শাড়িতে নারী  
দশমীর সাজে নারীরা লাল পেড়ে সাদা, হলুদ শাড়ি অথবা একদম লাল শাড়ি গায়ে জড়ায়। এটি প্রায় সব বয়সী নারীদের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু কালের বিবর্তনে অন্য রঙের শাড়ি বা পোশাকও এখন অনেকেই পরেন। শাড়ির ক্ষেত্রে বেছে নিতে পারেন আরামদায়ক সুতি, তাঁত, কাতান, হাফ সিল্ক। এই বৃষ্টি, এই রোদ আবহাওয়ায় আরামদায়ক কাপড়ের পোশাকটি পরিধান করাই উত্তম।  

দশমীতে আকর্ষণীয় মেকআপ
> প্রথমেই ত্বকটাকে মেকআপের জন্য তৈরি করে নিয়ে প্রাইমার লাগিয়ে নিন। দূর্গা পূজা বলে কথা! অবশ্যই মেকআপ ফুল কভারেজ হবে। মেকআপটাও ভারী হবে। তাই বেছে নিন পছন্দের ফুল কভারেজ ফাউন্ডেশন। ফাউন্ডেশন ত্বকে লাগিয়ে ব্রাশ বা বিউটি স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে নিন। মুখটাকে উজ্জ্বল দেখানোর জন্যে ক্রিম হাইলাইটিং করতে পারেন। এর জন্য আপনার ত্বকের থেকে ২-৩ শেইড লাইট একটা কন্সিলার নিয়ে আপনার চোখের নিচে, কপালে, নাকের উপরে, থুঁতনিতে, কন্ট্যুরিং লাইনের নিচের দিকে লাগিয়ে নিন। কন্সিলারটি ব্রাশ/বিউটি স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে নিন।

ফাইল ছবি
 
> এরপর পুরো ফেইস লুজ পাউডার দিয়ে সেট করে নিন। মুখ স্লিম এবং শার্প দেখাতে পাউডার কন্ট্যুরিং করে নিন। চাইলে আগে ক্রিম কন্ট্যুরিংও করে নিতে পারেন। চিকসের নিচে, কপালে হেয়ার লাইনে, নাকের দুই পাশে, থুঁতনির নিচে কন্ট্যুরিং করে নিন এবং ব্লেন্ড করে নিন। মুখে একটু কালার যোগ করতে ব্লাশ হিসেবে ব্যবহার করতে পারেন পিংক, কোরাল, অরেঞ্জ, ব্রাউন, পিচ ইত্যাদি রং।
 
> পূজার গর্জিয়াস মেকআপের সঙ্গে হাইলাইটার কিন্তু বেশ জমকালো লুক আনতে সাহায্য করবে। হাইলাইটার ব্রাশের সাহায্যে পাউডার হাইলাইটার নিয়ে চিক বোনে, কপালে, আইব্রো বোনে, আইব্রোর উপরের দিকে, নাকের উপরে, থুঁতনিতে এবং ঠোঁটের উপরে লাগিয়ে নিন।

> আই মেকআপের শুরুতে আইব্রোগুলো একটু ড্রামাটিকভাবই এঁকে নিলেই ভালো লাগবে। আই মেকআপ হিসেবে আপনি কাট ক্রিজ, হাফ কাট ক্রিজ, গ্লিটারি আই মেকআপ, স্মোকি, গ্লিটার কাট ক্রিজ, হেলো স্মোকি আই, স্পটলাইট আই মেকআপ ইত্যাদি ট্রাই করতে পারেন। দেখতে কিন্তু বেশ দারুণ লাগবে।

ফাইল ছবি

> আইশ্যাডো হিসেবে বেছে নিন ব্রাউন, রেড, ব্লু, গ্রিন, পিচ, কোরাল, ইয়েলো, পিংক, পার্পল, গোল্ডেন, সিলভার, রোজ গোল্ড, অরেঞ্জ, কপার, শ্যাম্পেইন, পার্ল, ব্রোঞ্জি, ব্ল্যাক ইত্যাদি কালার। আইলাইনার, মাশকারা, মোটা করে কাজল লাগিয়ে নিন মনমতো। চাইলে লেন্স এবং ফলস আইল্যাশও পরতে পারেন।

> লিপস্টিক হিসেবে আপনার পছন্দসই যেকোনো রং বেছে নিতে পারেন। পূজায় কিন্তু লাল রঙটা প্রাধান্য পায়। পরতে পারেন ব্রাউন, ম্যাজেন্টা, পার্পল, বারগেন্ডি, ন্যুড, কোরাল, পিংকিস ব্রাউন, পিচ ইত্যাদি কালারও লাগাতে পারেন। এছাড়াও পূজার সাজে কপালে টিপ কিন্তু বেশ মানাবে। দীর্ঘসময় মেকআপ ধরে রাখতে চাইলে সবশেষে মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করবেন।

ফাইল ছবি

দশমীতে চুলের সাজ
শাড়ির সঙ্গে চুলের সাজে বেশি মানানসই খোপা। টার্সেল বা তাজা কিছু ফুল গুজে নিতে পারেন খোপাতে। আবার নিচ থেকে অল্প কার্ল করে চুল ছেড়ে রাখতে পারেন। মাঝে অথবা একপাশে সিঁথি করে দুপাশের চুল পেছন দিকে পেচিয়ে বেণী করে নিতে পারেন। এছাড়াও ফ্রেন্স বেণী অথবা খোলা চুল রেখেও আপনার দশমীর সাজে আনতে পারেন বৈচিত্র্য। চুলের যেকোনো সাজের পর হেয়ার স্প্রে দিতে ভুলবেন না।

দশমীতে গয়নার সাজ  
পছন্দমত সোনা, রূপা বা মেটালের গয়না পড়তে পারেন। হাত ভর্তি কাচের চুড়িও পরে নিতে পারেন।

এদিন বিবাহিতরা মোটা করে সিদুঁর দিয়ে সাজতে পারেন। কপালে লাল টিপ দিয়ে আপনার দশমীর সাজে আনুন বাড়তি আকর্ষণ।

ডেইলি বাংলাদেশ/এএ