Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

অন্তর্কোন্দলই আওয়ামী লীগের বাধা

সুজন কুমার কর্মকার, কুষ্টিয়াডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

ভারতের কাঁটাতারের বেড়া সংলগ্ন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসন। সামনে রেখে উপজেলায় বেশ জোরেশোরেই বইছে ভোটের হাওয়া।

এ আসনকে বিএনপি তাদের ঘাঁটি মনে করে। আগামী নির্বাচনকে ঘিরে দলটির একাধিক মনোনয়নপ্রত্যাশী মাঠে সরব রয়েছে। অন্যদিকে উপজেলায় আওয়ামী লীগের সাধারণ কর্মী-সমর্থক আর ভোটার থাকলেও দলীয় বিরোধে বারবার পরাজয় জুটেছে কপালে। দুই বড় দলের বাইরেও ছোট দলগুলোর প্রার্থীরা সরব হচ্ছেন নির্বাচনের মাঠে।

২০১৪ সালের নির্বাচনে দলীয় প্রার্থী প্রবীণ নেতা আফাজ উদ্দিনের সাথে টক্কর দিয়ে নানা নাটকীয়তার মধ্যে দিয়ে এমপি হন রেজাউল।

জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি স্বতন্ত্র এমপি রেজাউল হক চৌধুরীর সঙ্গে সম্পর্ক ভালো নয় আফাজ উদ্দিনের। দলীয় সভানেত্রীও আফাজ উদ্দিনকে পছন্দ।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন রিমন বলেন, আফাজ উদ্দিনকেও মানুষ দেখেছে, এখন রেজাউল হককেও মানুষ দেখছে। দু’জনের প্রতিই নেতাকর্মী ও সাধারণ মানুষের একটা খারাপ ধারণা আছে। তবে রেজাউল হক থেকে আফাজ উদ্দিনকে অনেকে মন্দের ভাল বলে। তাই অনেকে আফাজ উদ্দিনকে ভাল প্রার্থী মনে করেন। এখনো দুই নেতার মধ্যে সমস্যা আছে। তবে রেজাউল হক মনোনয়ন পাবেন বলে মনে হয় না। সেক্ষেত্রে নতুন কোনো প্রার্থীকে দেখা যেতেই পারে।

কয়েকজন নেতা মনে করেন, আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে কুষ্টিয়া-১ আসনের জন্য বিকল্প প্রার্থী খোঁজা হচ্ছে। আর এক্ষেত্রে আলোচনা হচ্ছে আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও স্থানীয় এবং সংসদীয় মনোনয়ন বোর্ডের অন্যতম সদস্য রশিদুল আলমের নাম। রশিদুল আলম আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুবাউল আলম হানিফের বড় ভাই। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনারও অত্যান্ত কাছের তিনি।

জেলা আওয়ামী লীগের সিনিয়র-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান হাজি রবিউল ইসলাম বলেন, দৌলতপুরে আফাজ উদ্দিন-রেজাউল দুই নেতার মধ্যে বৈরি ভাব থাকায় নেত্রী বিকল্প হিসেবে রশিদুল আলমকে প্রার্থী করলেও অবাক হওয়ার কিছু নেই।

তবে এ তিন নেতার বাইরেও স্বেচ্ছাসেবক লীগ নেতা অধ্যক্ষ মো. মোফাজ্জেল হক মনোনয়ন চাইবেন বলে শোনা যাচ্ছে। এরই মধ্যে তার কর্মীরা প্রচারণা চালাচ্ছেন। কর্মীরা নতুন নেতৃত্ব দেখতে চায়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফাজ উদ্দিন বলেন, রেজাউল ও তার ছেলে, ভাই ভাতিজাদের কারণে উপজেলার মানুষ শান্তিতে নেই। সব খানে চাঁদাবাজি। সাধারণ মানুষতো দূরে থাক দলের নেতা-কর্মিরাও তাদের দ্বারা নির্যাতিত। আগামী নির্বাচনের জন্য তিনি মাঠে কাজ করছেন বলে জানান। প্রতিটি এলাকায় গণসংযোগ করছেন। তিনি বলেন, নেত্রী যাকে নৌকা দেবেন তার পক্ষেই কাজ করব।

বর্তমান সংসদ সদস্য রেজাউল হক চৌধুরী বলেন, গুটি কয়েক নেতাকর্মী এদিক-ওদিক ছুটোছুটি করছে। অতীতের থেকে আওয়ামী লীগ এখানে অনেক সংগঠিত ও শক্তিশালী। জরিপ না করে অন্য কাউকে মনোময়ন দেয়া হলে আমার কিছু বলার নেই।

এদিকে আওয়ামী লীগের পাশাপাশি বিএনপিতেও প্রার্থী নিয়ে জট দেখা দিতে পারে বলে জানা গেছে। উপজেলা বিএনপির সভাপতি সাবেক এমপি রেজা আহমেদ বাচ্চু মোল্লাকে দলের একক প্রার্থী মনে করেন বেশিরভাগ নেতাকর্মী। অবশ্য বর্তমানে সাবেক এমপি রেজা আহমেদ বাচ্চু মোল্লাই বিএনপির হাল ধরে রেখেছেন এবং তিনিই গণসংযোগের পাশাপাশি দলকে সংগঠিত করার কাজে তৎপর আছেন। পাশাপাশি উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক শহীদ সরকার মঙ্গল ও বিএনপির বর্ষিয়ান নেতা আলতাফ হোসেন, অ্যাডভোকেট রমজান আলী সম্ভাব্য প্রার্থী তালিকায় রয়েছেন।

উপজেলা বিএনপির সাধারন সম্পাদক শহীদ সরকার মঙ্গল জানান, আমি মাঠে আছি। নেত্রীর কাছে মনোনয়ন চাইব। দল যাকে মনোনয়ন দেবে তার হয়ে কাজ করব।

রেজা আহমেদ বাচ্চু মোল্লা জানান, দল নির্বাচনে অংশ নিলে অবশ্যই মনোনয়ন চাইব। অনেক অত্যাচার নির্যাতনের পরও দলকে সুসংগঠিত রেখেছি। এখন পর্যন্ত মাঠে আমি একাই আছি। যারা দু-একজন বাইরে ছিল তারাও এখন আমার সঙ্গে।

এদিকে বড় দুই দলের বাইরে সাবেক প্রতিমন্ত্রী কুরবান আলীর ছেলে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ফারিয়ার জামিল জুয়েল নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

এছাড়া উপজেলা জাসদের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম নির্বাচন করবেন।

ডেইলি বাংলাদেশ/আজ/আরআর

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
জাবির 'এইচ' ইউনিটের ফল প্রকাশ
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
ভাত খাওয়ার পর যেসব ভুল ডেকে আনছে মৃত্যু
শিরোনাম:
দিল্লি পৌঁছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেছেন এরশাদ ১ রানে বাংলাদেশের ১ উইকেটের পতন টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজুল ইসলামকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র করা হয়েছে পদোন্নতিতে পেশাগত দক্ষতার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী