দলপতি কথন: অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) 

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

দলপতি কথন: অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪৯ ২৪ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ দ্বারপ্রান্তে, আর মাত্র ৫ দিন । তারপরই ৩০ মে থেকে শুরু হবে বিশ্ব ক্রিকেটের মাঠের লড়াই। যেখানে অংশ নেবে ক্রিকেটের পরাশক্তি ১০ দল।

ইতিমধ্যে প্রতিটা দল ঘোষণা করেছে তাদের দলীয় স্কোয়াড। যেখানে দলকে নেতৃত্ব দেয়ার জন্য প্রতিটি দলে রয়েছেন একজন করে দক্ষ দলপতি। 

সেই ১০ দলের দলপতিদের নিয়ে ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আমাদের এই আয়োজন।

আজ থাকছে অষ্ট্রেলিয়া বিশ্বকাপ দলের ওয়ানডে অধিনায়ক অ্যারন ফিঞ্চের কথা।

অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া)

অ্যারন ফিঞ্চ। মারকাটারি ব্যাটিং এর জন্য এক নামেই তাকে চেনে সবাই। ২০০৬ সালের অস্ট্রেলিয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ দলে খেলেছেন। ভিক্টোরিয়া ক্লাবের হয়ে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করেন তিনি। তবে দলের প্রয়োজনে মাঝে মধ্যে আরো উপরে ব্যাট করতেন। ২০০৯ সালের বিগব্যাশে অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে সবাইকে তাক লাগিয়ে দেন। 

ফার্স্ট ক্লাস ক্রিকেটেও অনবদ্য খেলে আইপিএলে ডাক পেয়ে যান। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত চাম্পিয়ান্স লিগ টি-২০ টুর্ণামেন্টে তার পাওয়ার হিটিং এবিলিটি নতুনভাবে তুলে ধরেন। 

বিভিন্ন টুর্নামেন্টে ভালো খেলার ফলে ২০১১ সালে অস্ট্রেলিয়ার টি-২০ দলে ডাক পান। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে তার ৬৩ বলে ১৫৬ রানের অসাধারণ ইনিংস ও এখনো ক্রীকেট প্রেমীদের চোখে লেগে আছে। 

একই বছর ওয়ানডে অভিষেক হয় ফিঞ্চের। এরপর আর পিছু  ফিরে তাকাতে হয়নি। তখন থেকে এখনো ওডিয়াই দলের প্রধান এক সদস্য হয়েই খেলে যাচ্ছেন। ২০১৫ বিশ্বকাপ দলের অন্যতম সদস্য ছিলেন ফিঞ্চ। খেলেছেন বেশ কিছু ভালো ইনিংস । 

২০১৮ সালে টেস্ট অভিষেক হলেও খুব বেশি টেস্ট খেলেননি তিনি। 

তবে ২০১৮ সাল তার জন্য বিশেষ বছর হয়ে থাকবে। বল টেম্পারিংয়ের ঘটনায় স্মিথ ও ওয়ার্নার নিষিদ্ধ হওয়ার পর অস্ট্রেলিয়া দলের হাল ধরেন তিনি। গুছিয়ে উঠতে সময় নিলেও তার অধীনে আবারো দুর্দান্ত হয়ে উঠে টিম অস্ট্রেলিয়া। ফলে তাকে অধিনায়ক করেই দল ঘোষণা করে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

এই প্রথম অস্ট্রেলিয়াকে কোনো বৈশ্বিক টুর্নামেন্টে নেতৃত্ব দিতে যাচ্ছেনেএই অজি ব্যাটসম্যান। 

সম্প্রতি ভারত ও পাকিস্তানকে তাদের দেশের মাটিতে সিরিজ হারিয়ে নিজের নেতৃত্বগুণের প্রমাণ রেখেছেন তিনি। 

এদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথ। অ্যারন ফিঞ্চ আর এ দু’জন যেন অস্ট্রেলিয়ার ‘থিঙ্ক ট্যাঙ্ক’।দলকে এই বিশ্বকাপে কতদূর নিয়ে যেতে পারেন, সেটিই এখন দেখার বিষয়।

অস্ট্রেলিয়া স্কোয়াড: 


অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি (উইকেট কিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ঝাই রিচার্ডসন, ন্যাথান কুল্টার নাইল, জেসন বেহরেনডর্ফ, অ্যাডাম জাম্পা, ন্যাথান লায়ন।

ডেইলি বাংলাদেশ/সালি