দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌ মহড়ায় অংশ নেবে না ফিলিপাইন
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=199561 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৩ ১৪২৭,   ২৯ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌ মহড়ায় অংশ নেবে না ফিলিপাইন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০৭ ১৩ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো নৌ মহড়ায় ফিলিপাইন অংশ নেবে না বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানা। তিনি বলেন, এ ধরণের মহড়ায় অংশ নিলে আঞ্চলিক উত্তেজনা আরো বাড়বে।

বিভিন্ন সূত্রের তথ্য অনুযায়ী, চীনের সঙ্গে পানি সীমা নিয়ে কয়েকটি দেশের যে বিরোধ রয়েছে সেটাকে কাজে লাগিয়ে যুদ্ধ বাঁধাতে চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে দক্ষিণ চীন সাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়মিত উস্কানি দেয়া হচ্ছে বলেও জানা গেছে।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে জানিয়েছেন, শুধুমাত্র নিজেদের ১২ কিলোমিটার পর্যন্ত পানি সীমার মধ্যে মহড়া চালানোর পক্ষে রয়েছে তারা। এর বাইরে কোনো বিতর্কিত পানি সীমায় কোনো ধরণের মহড়ায় যোগ দেবে না ফিলিপাইন।

প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের এই পদক্ষেপের প্রশংসা করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। তিনি বলেন, দক্ষিণ চীন সাগর ও সব অঞ্চলে যৌথভাবে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য বন্ধুত্বপূর্ণ পরামর্শের মাধ্যমে সমাধান করতে চাই আমরা। এছাড়া ফিলিপাইনের সঙ্গে সমুদ্রসংশ্লিষ্ট বিরোধগুলো সমাধানের জন্য প্রস্তুত রয়েছে চীন।

দক্ষিণ চীন সাগর তীরবর্তী দেশগুলোকে সঙ্গে নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। তবে এতে কোনো সাড়া দিচ্ছে না ফিলিপাইন।

মার্কিন সামরিক বাহিনীর যুদ্ধবিমান এবং যুদ্ধজাহাজগুলো দক্ষিণ চীন সাগরে মহড়া দিয়ে চলেছে। গত মাসে এই অঞ্চলে যৌথ মহড়া চালিয়েছিলো যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান।

প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের নিজেদের বলে দাবি করছে চীন। এই ইস্যুতে দেশটির সঙ্গে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানের বিরোধ রয়েছে।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ