থুতু ও লালা ছাড়াই সুইং করার বল আনছে ডিউক

ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০,   আষাঢ় ২৪ ১৪২৭,   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

থুতু ও লালা ছাড়াই সুইং করার বল আনছে ডিউক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৮ ৩ জুন ২০২০  

ডিউক বল

ডিউক বল

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ক্রিকেট বলে থুতু ও লালা ব্যবহার নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এদিকে বলের উজ্জ্বলতা বৃদ্ধি করে সুইং করানোর ক্ষেত্রে থুতু ও লালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ক্রিকেটবিশ্বে সবাই এখন থুতু ও লালা ছাড়া বল সুইং করানোর উপায় খুঁজতে ব্যস্ত। সেখানে সমাধান হয়ে এসেছে ডিউক বল। 

ক্রিকেট ইতিহাসে ডিউক বলের ইতিহাস বেশ পুরোনো। বলা যায় একটা সময় সবচেয়ে জনপ্রিয় ছিল এই ডিউকের বল। কিন্তু কোকাবুরা বল আসার পর ক্রমশ ডিউক কোম্পানির বলের কদর কমতে থাকে। একটা সময় প্রায় হারিয়েই যায় এই বল।

বাজার ধরে রাখতে কিছুদিন আগে ক্রিকেট বল নির্মাতা প্রতিষ্ঠান কোকাবুরা দাবি করেছিল, তারা এমন একটি বল বাজারে আনতে যাচ্ছে যার উজ্জ্বলতা মোম ঘষলেই বাড়বে। কিন্তু সম্প্রতি ডিউক দাবি করেছে তারা এমন উচ্চমানের বল তৈরি করছে যেটাকে কোনো কিছু দিয়ে ঘষতে হবে না। এমনিতেই বলটা সুইং করবে।

ডিউক কর্তৃপক্ষ বলছে, বলের সুইং থুতু কিংবা লালার ব্যবহারের ওপর নির্ভর করে না। সম্প্রতি ইংরেজি সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে ডিউকের মালিক দিলির জাজোদিয়া বলেন, আমরা এমনই এক উচ্চমানের বল তৈরি করছি যেটা খুবই ভালো আকৃতির। বলটিতে থাকছে শক্তিশালী সিম। এই সিমটা হাতে সেলাই করা হচ্ছে যেটা বাতাসে রাডারের মতো কাজ করবে। এমনকি এই বলটি খুবই শক্তিশালী ও দীর্ঘদিন খেলার উপযুক্ত হবে।’

এমন খবরে ফাস্ট বোলাররা খুশি হতেই পারেন। কারণ থুতু ও লালা ব্যবহার না করেই এখন থেকে বল সুইং করাতে পারবেন তারা। 

ডেইলি বাংলাদেশ/এএল