.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

থাইল্যান্ডে আশ্রয় নেয়া সৌদি তরুণীকে আশ্রয় দিল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১২:৪১ ১২ জানুয়ারি ২০১৯   আপডেট: ১২:৪১ ১২ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে আশ্রয় নেয়া সৌদি তরুণীকে আশ্রয়দানে সম্মত হয়েছে কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার এক ঘোষণায় এ খবর জানিয়েছেন।

এ প্রসঙ্গে ট্রুডো বলেন, কানাডা এ ব্যাপারে দ্ব্যর্থহীন যে, বিশ্বজুড়ে মানবাধিকার ও নারী অধিকারের পক্ষে আমরা দাঁড়াব। জাতিসংঘ যখন আমাদের সৌদি ওই তরুণীকে আশ্রয় প্রদানের অনুরোধ জানাল, আমরা তা সাদরে গ্রহণ করলাম।

কানাডার অনুমতি পাওয়ার পর শুক্রবার থাইল্যান্ডের স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি ১৮ বছরের এ তরুণী কোরিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ব্যাংকক থেকে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পৌছায়। সেখান থেকে সে আরেকটি বিমানে কানাডার উদ্দেশ্যে যাত্রা করে।

গেল সপ্তাহে রাহাফ মোহাম্মদ আলকুনুন নামক এই সৌদি তরুণী থাইল্যান্ডের ব্যাংকক আন্তর্জাতিক বিমানবন্দরে নিজ হোটেল রুমে ব্যারিকেড প্রদান করে সামাজিক যোগাযোগের মাধ্যমে আশ্রয় প্রার্থনা করেন। পরবর্তীতে যা বিশ্বজুড়ে ব্যাপক আলোড়নের সৃষ্টি করে।

তিনি জানান, পরিবারের সঙ্গে তিনি কুয়েতে বেড়াতে গিয়েছিলেন। সেখান থেকেই তিনি ব্যাংকক পালিয়ে যান। তিনি চেষ্টা করছিলেন ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়ায় যাওয়ার। কিন্তু তার আগেই ব্যাংককে তাকে আটক করা হয়।

তিনি বলেন, ইসলাম ধর্ম ত্যাগ করায় দেশে ফিরে গেলে তার পরিবারের সদস্যরা তাকে হত্যা করতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করছেন।

পরবর্তীতে জাতিসংঘ তাকে শরণার্থীর মর্যাদা প্রদান করে অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের কাছে তাকে আশ্রয় প্রদানের অনুরোধ জানায়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস