Alexa ত্রিশের মধ্যবর্তীরাই বুদ্ধিমান সন্তানের মা

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

ত্রিশের মধ্যবর্তীরাই বুদ্ধিমান সন্তানের মা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ১৫ মে ২০১৯   আপডেট: ১০:৪৪ ১৬ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সঠিক বয়সে সন্তান না হলে অনেক ধরনের সমস্যা হয় তা অনেকেই ভাবেন। আবার যদি দেরি হয় তবে ভবিষ্যতে সন্তান শারীরিক ভাবে অসুস্থ হতে পারে বলেও অনেকে মনে করেন। তবে এই ধারণাটি একদমই ভুল বরং ত্রিশের মধ্যবর্তী সময়ে যারা মা হয় তাদের সন্তানেরাই সবচেয়ে বেশি বুদ্ধিমান হয়। তাই যদি আপনি এই সময়টিতে মা হন তবে জানবেন একদম ঠিক সময়ে মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। চলুন তবে জেনে নেয়া যাক কিছু তথ্য-

গবেষকরা জানান, মধ্য তিরিশে যেসব নারীরা মা হন তাদের সন্তানরা হয় দারুণ বুদ্ধিমান। এই সমীক্ষায় মোট ১৮ হাজার শিশুর ওপর গবেষণা চালান তারা। দেখা গেছে, যাদের জন্মের সময় তাদের মায়ের বয়স ছিল ত্রিশের মধ্যে, অপরদিকে যাদের জন্মের সময় তাদের মায়ের বয়স ছিল ২০ বা ৪০ বছর, এক্ষেত্রে দুই পক্ষের মধ্যে ত্রিশের মধ্যবর্তীদের সন্তানেরাই তাদের তুলনায় অনেক বেশি বুদ্ধিমান। গবেষকরা এই শিশুদেরকে বলেন ‘সুপার ইন্টালিজেন্ট চিলড্রেন’।

তারা আরো জানান, ত্রিশের মধ্যবর্তী নারীরা পরিণত, আর্থিকভাবে অনেক সচ্ছ্বল, স্বাস্থ্যকর জীবন যাপন ও সুস্থ সম্পর্কে থাকার কারণে প্রেগন্যান্সি প্ল্যানিং অনেক সুষ্ঠভাবে করতে পারেন। ফলে সন্তান মানুষ করার ক্ষেত্রেও এরা অনেক এগিয়ে।

ডেইলি বাংলাদেশ/এএ