.ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪০

ত্বক সমস্যায় বেকিং সোডা!

 প্রকাশিত: ১৩:১১ ১৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:৪৭ ১৬ সেপ্টেম্বর ২০১৮

ত্বক সমস্যার সমাধান বেকিং সোডায়

ত্বক সমস্যার সমাধান বেকিং সোডায়

জানেন কি? আপনার ত্বকের যেকোন ধরণের সমস্যার সমাধান খুঁজে পাবেন পাবেন বেকিং সোডায়। সত্যিই তাই। সৌন্দর্ চর্চায় বেকিং সোডার কার্কারিতা চোখে পড়ার মত। এর ব্যবহার আপনার ত্বককে আরও উজ্জ্বল, মসৃণ ও নমনীয় করে তুলতে সাহায্য করে। আপনার প্রতিদিনের ঝক্বি-ঝামেলার প্রভাব কিন্তু ত্বকে এসেও পড়ে। তাই ত্বক নিয়ে না ভেবে বরং বেকিং সোডার সঙ্গে সখ্যতা গড়ে তুলুন।

ত্বক উজ্জলতায় বেকিং সোডা:

দাগ-ছোপহীন উজ্জ্বল ত্বক পেতে আপনি অবশ্যই বেকিং সোডার সাহায্য নিতে পারেন। এজন্য এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে নিয়ে ১০ মিনিট ম্যাসেজ করুন। লেবুর রসে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে বেকিং সোডা আপনার ত্বকের পিগমেন্টেশন দূর করতে সাহায্য করবে।

ব্রণ মুক্তিতে বেকিং সোডা:

ব্রণ দূর করতে বেকিং সোডার অবদান অনেক। চেষ্টা করেই দেখুন! কারণ এটি আপনার ত্বকের কোষে জমে থাকা ব্যাকটেরিয়া সহজেই দূর করতে সক্ষম। এজন্য এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরী করে ব্রণের উপর লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। এই পেস্টটি প্রতিদিন ব্যবহারের ফলে আপনার ত্বক থেকে ব্রণ দূর হবে। সঙ্গে দাগও।

রুক্ষতা ও র‌্যাশ দূর করবে বেকিং সোডা:

আপনার ত্বকের লালচে ভাবসহ রুক্ষতা দূর করতে গোলাপজলের তুলনা নেই। কারণ এটি আপনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক টেবিল চামচ গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার ত্বকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার এটি ব্যবহার করুন। দেখবেন ত্বকের রক্ষতা ও লালচে র্যা শ ভাব উধাও।

ব্ল্যাকহেডস যন্ত্রণায় বেকিং সোডা:

ব্ল্যাকহেডস দূর করতেও জাদুকরী ভূমিকা পালন করে বেকিং সোডা। সামান্য টুথপেস্টের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নাক ও থুতনিতে স্ক্রাব করুন। চাইলে টুথ ব্রাশের সাহায্যেও মাস্যাস করতে পারেন। কয়েক মিনিট পর ধুঁয়ে ফেলুন। এবং খেয়াল করে দেখুন দৃশ্যমান সব ব্ল্রাকহেডস দূর হয়েছে।

বয়সের ছাপ এড়াবে বেকিং সোডা:

অ্যাপেল সিডার ভিনেগার মৃত কোষ দূর করতে এবং বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। তবে ভিনেগার একা নয় বরং বেকিং সোডার সংমিশ্রণ প্রয়োজন।  কারণ বেকিং সোডা ত্বককে মসৃণ ও নমনীয় করে তুলতে সক্ষম। এজন্য এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে দুই টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এটি ত্বকে অন্তত ১৫ মিনিট রেখে ধুঁয়ে ফেলুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড