Alexa ত্বক ও চুলের সব সমস্যার সমাধান সবুজ চায়ে

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

ত্বক ও চুলের সব সমস্যার সমাধান সবুজ চায়ে

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৮ ৮ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:১৯ ৮ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পানির পরই চা বিশ্বের সর্বাধিক উপভোগ্য পানীয়। এর এক ধরনের স্নিগ্ধ, প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে। যা সবাই উপভোগ করে। সকাল বিকালের নাস্তা থেকে শুরু করে অতিথি আপ্যায়ন সবেতেই রয়েছে চা। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে বর্তমানে গ্রীন টি বা সবুজ চা বেশ জনপ্রিয়। একে জাপানি  ভাষায় বলা হয় ওচা।

অনেক স্বাস্থ্য সচেতনরাই তাদের পানীয়ের তালিকায় সবুজ চা রেখেছেন সবার উপরে। গ্রীন টি বা সবুজ চায়ের স্বাস্থ্যগুণের কথা আমাদের সবার জানা। ওজন কমাতে, ক্যান্সার প্রতিরোধ করতে, হার্ট অ্যাটাক প্রতিরোধে, ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সবুজ চায়ের জুড়ি নেই।

তবে এই চায়ের সৌন্দর্যগুণও অনেক। বিশেষজ্ঞদের দাবি, ত্বকের সুরক্ষা, চর্মরোগের চিকিৎসায় সৌন্দর্যচর্চায় সবুজ চা কার্যকর ভূমিকা রাখে। এতে বিপুল পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট আছে, যা ত্বকের বয়সের ছাপ পড়া প্রতিরোধ করে। সূর্যকিরণের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা, ত্বকের পুড়ে যাওয়া ভাব রোধে সবুজ চায়ের ফেইস প্যাক খুবই কার্যকর।

এ চায়ের লিকার বা পাতা রূপচর্চায় নানাভাবে ব্যবহার হয়ে আসছে-

ক্লিনজার 
এক টেবিল চামচ গ্রিন টি আপনার ব্যবহার করার ক্লিনজার বা ফেসওয়াশের সঙ্গে মিশিয়ে মুখে মাখুন। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

স্ক্রাব 
সবুজ চায়ের পাতা ভুট্টার গুঁড়ার সঙ্গে মিশিয়ে ত্বকে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। আবার ব্যবহার করা গ্রিন টি’র পাতাগুলো রোদে শুকিয়ে নিয়ে তাতে অল্প মধু মিশিয়েও স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনার ত্বক কোমল করতে এটি চমৎকার কাজ করবে।
 
ফেইসপ্যাক
সূর্যকিরণের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা ও ত্বকের পুড়ে যাওয়া ভাব রোধে সবুজ চায়ের ফেইস প্যাক খুবই কার্যকর। ২ চা চামচ চায়ের লিকার নিয়ে তাতে এক চা চামচ টকদই, আধা চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ বেসন মিশিয়ে লাগাতে পারেন।  
  
চোখের যত্নে
রাত জাগা অথবা অতিরিক্ত দুশ্চিন্তায় ডার্ক সার্কেল পড়ে। আবার  অনেকের চোখের নিচের অংশ ফোলা থাকে। তারা ব্যবহার করা টি ব্যাগ ফেলে না দিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের ওপর দিয়ে কিছুক্ষণ বিশ্রাম নিন। চায়ে থাকা ক্যাফেইন ব্লাড ভেসেল সংকুচিত করে। ফলে চোখের ফোলা ভাব কমে যায়।

চুলের উজ্জ্বলতা বাড়াবে
কন্ডিশনার হিসেবে চায়ের লিকার ভালো কাজ করে। কালো চা বা সবুজ চায়ের লিকার দিয়ে শ্যাম্পুর পর চুল ধুলে চুল হয়ে উঠে ঝলমলে, সুন্দর।

পায়ের যত্নে 
পায়ের রোদে পোড়া দাগ ছোপ দূর করতে সবুজ চায়ের জুড়ি নেই। পায়ে ঘামের দুর্গন্ধ রোধ করতে চায়ে থাকা ট্যানিক এসিড অনেক বেশি কার্যকর। চায়ের লিকার মেশানো পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। দুর্গন্ধ অনেক কমে যাবে।
  
আর্দ্রতা জোগান দিতে 

পানিতে গ্রিন টি পাতা দিয়ে ২০ মিনিট ফুটিয়ে নিন। পরে ছেকে ফ্রিজে রেখে দিন। তুলোর সাহায্যে এই লিকার ত্বকের ওপর বুলিয়ে নিন। পরে ধুয়ে ফেলুন। ত্বকে আর্দ্রতা জুগিয়ে ত্বককে রাখবে কোমল। 

সজীব ত্বকের জন্য 
এক কাপ গ্রিন টি স্প্রে বোতলে ভরে রাখুন। মাঝে মাঝে মুখে স্প্রে করুন। চায়ের লিকার প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। তৈলাক্ত ত্বকের জন্য যা উপকারী। ত্বককে সজীব রাখতে খুব ভালো কাজ করবে এই স্প্রে।

আফটার সেভ 
ছেলেদের ক্ষেত্রে অনেকের ত্বক সংবেদনশীল হওয়ায় সেভ করার পর ত্বকে  জ্বালাপোড়া হয়। এ থেকে রক্ষা করতে ফ্রিজে রেখে ঠাণ্ডা করা গ্রিন টির ব্যাগ ত্বকের ওপর কিছুক্ষণ রাখুন। এতে করে জ্বালাপোড়া কমার সঙ্গে সঙ্গে টোনার হিসেবেও কাজ করবে। 

রোদে পোড়া দূর করতে 
গ্রিন টি দিয়ে তৈরি করা চায়ের লিকারে রুমাল ভিজিয়ে সেই কাপড় রোদে পোড়া ত্বকের ওপর রেখে দিন। আবার টকদইয়ের সঙ্গে লিকার মিশিয়েও রোদে পোড়া ত্বকে লাগাতে পারেন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস