ত্বক ও চুলের জেল্লা বাড়াবে দুই চামচ মধু

ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

ত্বক ও চুলের জেল্লা বাড়াবে দুই চামচ মধু

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ২৮ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিভিন্ন রোগ সারানোর গুণ রয়েছে মধুর। শুধু তাই নয়, রূপচর্চাতেও বিশেষ কার্যকরী এক উপাদান হলো মধু। ত্বক ও চুলের জেল্লা ম্যাজিকের মতো বাড়িয়ে দেয় এটি। শুধু প্রয়োজন সঠিক উপায়ে ব্যবহার করা। জেনে নিন ত্বক ও চুলের যত্নে মধু কীভাবে ব্যবহার করবেন?

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

দুই চামচ মধু ও সমপরিমাণ কাঠবাদামের (আমন্ড) গুঁড়া একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। এই মিশ্রণ যে কোনো ঋতুরতই ব্যবহার উপযোগী। 

মেকআপ তুলতে মধু

মেকআপ তুলতেও মধু বেশ কার্যকরী। নারকেল তেলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে চোখের চারপাশ ছাড়া মুখের সর্বত্র ব্যবহার করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। মেকআপ তো মুছবেই সঙ্গে লোমকূপের বন্ধ মুখও খুলবে।

স্ক্রাবার হিসেবে মধুর ব্যবহার 

এক চামচ বেকিং সোডার সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন। সারা বছরই ব্যবহার করতে পারেন এই স্ক্রাব। এই স্ক্রাবারের সাহায্যে ব্ল্যাকহেডস থেকে মুক্তি মিলবে।

ফেস মাস্ক হিসেবে মধু 

কয়েক ফোঁটা মধু হাতে নিয়ে ক্রিমের মতো পুরো মুখে সরাসরি মাখুন। সেই মধুর প্রলেপ না শুকানো পর্যন্ত মুখে রেখে দিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

মধু ও দইয়ে চুল হোক উজ্জ্বল

দুই চামচ টক দই ও তিন চামচ মধু মিশিয়ে একটা হেয়ার প্যাক বানিয়ে নিন। গোসলের আগে এই মিশ্রণটি চুলে মেখে নিন। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেললেই তফাত টের পাবেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস