.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

ত্বক উজ্জ্বল রাখবে টমেটো

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৫ ৯ মার্চ ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরিষ্কার উজ্জ্বল ত্বক সকলেরই কাম্য। আর পরিষ্কার নিখুঁত ত্বকের জন্য ধন্যবাদ জানাতে হবে টমেটোকে। এই সবজিটি শুধু স্বাস্থ্যের নয় বরং ত্বকের স্বাস্থ্যও রক্ষা করে। টমেটোতে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং লাইকোপিন আছে।  যেগুলো ত্বকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বক উজ্জ্বল রাখার সবচেয়ে ভালো পন্থা হলো টমেটো খাওয়া। তবে জেনে নিন কীভাবে টমেটো আপনার ত্বককে পরিষ্কার রেখে উজ্জ্বল করবে? 

ত্বকের সমস্যা থাকলে টমেটোর জুস খান। এটি ত্বকেও লাগাতে পারেন। কারণ টমেটোর রস ত্বকের জন্য এস্ট্রিনজেন্টের কাজ করে।  এক চামচ টমেটোর রসের সঙ্গে চার-পাঁচ ফোঁটা লেবুর রস মিশিয়ে তা মুখে ব্যবহার করুন। একটু বাদে হালকা উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখে গোটা বা দানা থাকলে তার মুখ খুলে যাবে।  ব্ল্যাকহেডস প্রভাবিত স্থানে টমেটোর টুকরো ঘষলে আপনার মুখ অনেকটা পরিস্কার লাগবে।  

টমেটোতে ভিটামিন- সি থাকে, যা আপনার মুখের ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে। টমেটো ব্যবহার করুন ও ফলাফল দেখুন। বহু গবেষণায় দেখা গেছে, টমেটো ন্যাচারাল সানস্ক্রিন হিসাবে ব্যবহৃত হয়। এর মধ্যে অবস্থিত এন্টিঅক্সিডেন্ট লাইকোপিন আল্ট্রা ভায়লেট রে থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করে। টমেটো সেলুলার ডেমেজ -এর সঙ্গে লড়াই করে।  আপনার ত্বকে আদ্রর্তা বজায় রাখে, যার ফলে মুখের চামড়া কুঁচকে যায় না। টমেটোর ভেতরে যে এসিড থাকে তা আপনার ত্বককে ব্রণের হাত থেকে বাঁচায়। 

প্রতিদিন অবশ্যই দুই থেকে তিনটি টমেটো খান। সেইসঙ্গে মুখেও লাগান। তবে যে রকম ভাবেই ব্যবহার করুন না কেন, ভালো করে ধুয়ে নেবেন। ত্বক অনুযায়ী টমেটোর ফেস প্যাকও ব্যবহার করতে পারেন। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস