Alexa ত্বকে ব্রণ বেড়ে যাওয়ার কারণ জানেন কি?

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ত্বকে ব্রণ বেড়ে যাওয়ার কারণ জানেন কি?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৫ ৮ সেপ্টেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রণ প্রচলিত একটি সমস্যা। সাধারণত বয়ঃসন্ধিকালে এই সমস্যা বেশি হয়। ব্রণের সমস্যা বেড়ে গেলে করণীয় কী? এ নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। ব্রণের সমস্যা বেড়ে গেলে মানসিকভাবে সবাই ভেঙে পড়ে। মূলত খাদ্যাভাস, ঘুম, দুশ্চিন্তা এসবের জন্য ব্রণ সমস্যা আরো বেড়ে যায়। 

জানেন কি? ঋতুস্রাবের সময় ব্রণ বেড়ে যায়। তাই এসময় খাবার, ঘুমসহ পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষভাবে নজর দিতে হবে। এসময় ব্রণ কেন হয়?

ঋতুস্রাবের সময় শরীরে হরমোনের নানা সমস্যা হয়। ওই কটা দিন হরমোনের মাত্রা নানাভাবে ওঠাপড়া করে। পিরিয়ডের সময় তো বটেই, পিরিয়ডের পরেও বেশ কিছুদিন ধরে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেশী থাকে। এরপর ইস্ট্রোজেনের মাত্রা যখন আস্তে আস্তে কমতে শুরু করে, তখন প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধি পায়। আর এই প্রোজেস্টেরনের কারণেই মুখের তৈলগ্রন্থিগুলোর তেল উৎপাদন বেড়ে যায়। তৈলগ্রন্থি থেকে এসময় সিবাম নামক একরকম তেলজাতীয় পদার্থ নিঃসৃত হয়। এটিই মুখের পোরসকে বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয়।

মুখে হাত দেবেন না

অজান্তেই অনেকের হাত চলে যায় তার মুখে। গালে হাত দিলেই কিন্তু হাত থেকে ব্যাকটেরিয়া গালে লাগবে। আর ব্যাকটেরিয়া লাগা মানেই কিন্তু আপনার গালে রীতিমতো ব্রণর স্বর্গরাজ্য তৈরি হওয়া। তাই গালে হাত দেওয়া থেকে সতর্ক থাকুন। এছাড়া মোবাই ফোন পরিষ্কার রাখুন। কারণ কানে মোবাইল ধরে কথা বলার সময় ত্বকে মোবাইলে থাকা ব্যাকটেরিয়া লেগে যায়।

রেটিনল ক্রিম ব্যবহার করুন

রেটিনল বা ভিটামিন এ কিন্তু আপনার ত্বককে পরিষ্কার আর উজ্জ্বল রাখতে সাহায্য করে। রেটিনল আপনার মুখের পোরসগুলোকে পরিষ্কার করে। ফলে মুখে তেল জমা ময়লা জমা থেকে ব্রণের সম্ভাবনা কমে।অন্তত আট সপ্তাহ ধরে রেটিনল ক্রিম ব্যবহার করুন। দেখবেন সহজেই উপকার পাচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

ডেইলি বাংলাদেশ/জেএমএস