Alexa ত্বকে চালের গুঁড়া ব্যবহার করলে কী হয় জানেন?

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৫ ১৪২৬,   ২১ সফর ১৪৪১

Akash

ত্বকে চালের গুঁড়া ব্যবহার করলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৯ ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১২:৪২ ২০ সেপ্টেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীনকাল থেকে চালের গুঁড়া দিয়ে রুপচর্চার প্রচলন রয়েছে। ত্বক কোমল করার পাশাপাশি ব্রণ সমস্যা কমিয়ে দেয় এর ব্যবহার। এছাড়াও চোখের নিচের ডার্ক সার্কেল ও রোদেপোড়াভাব কমিয়ে দেয় রান্নাঘরের এই উপাদানটি। হোয়াইট হেডস ও ব্ল্যাক হেডসের সমস্যাসহ ত্বকের বলীরেখা দূর করতে চালের গুঁড়া অবিশ্বাস্যভাবে কাজ করে।

ত্বকের যত্নে চালের গুঁড়া ব্যবহারের বেশ কয়েকটি পদ্ধতি আছে। এখানে তিনটি সহজ ও প্রচলিত পদ্ধতি জানানো হলো।

১. এক টেবিল চামচ চালের গুঁড়া, এক চা চামচ লেবুর রস ও এক চিমটি হলুদ গুঁড়া একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ত্বকে প্রলেপ মাখাতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

২. ত্বককে টান টান রাখতে ও ত্বকের বলীরেখা দূর করতে এই ফের মাস্কটি কার্যকর। এজন্য এক চা চামচ চালের গুঁড়া, এক চা চামচ কর্নফ্লাওয়ার, এক টেবিল চামচ গোলাপ জল ও কয়েক ফোঁটা গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে সম্পূর্ণ শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম গরম পানিতে ধুয়ে নিন।

চালের গুঁড়ার ফেস মাস্ক৩. এই মিশ্রণটি মূলত রোদে পোড়াভাব দূর করতে কাজ করবে। এজন্য দুই টেবিল চামচ চালের গুঁড়া ও কাঁচা দুধ, এই দুইটি উপাদান একসঙ্গে মিশিয়ে ত্বকে ম্যাসাজ করে আধা ঘন্টা রেখে এরপর পানিতে ত্বক ধুয়ে ফেলতে হবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস