ত্বকের যত্নে ফেসিয়ালের অসাধারণ উপকারিতাগুলো জানেন কি?
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=131971 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

ত্বকের যত্নে ফেসিয়ালের অসাধারণ উপকারিতাগুলো জানেন কি?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৩ ১২ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ত্বকের সৌন্দর্য ও তারুণ্য বজায় রাখতে চেষ্টার কমতি থাকে না নারীদের। জানেন কি, সৌন্দর্যচর্চার ভালো একটি মাধ্যম হচ্ছে ফেসিয়াল। এর মাধ্যমে ত্বকের নানা ধরণের সমস্যা থেকে মুক্তি মেলে। ফেসিয়াল ত্বকের জন্য খুবই উপকারি।

ফেসিয়াল করা প্রয়োজন কেন ?
ফেসিয়াল আমাদের সৌন্দর্যচর্চার চিকিৎসা যা একাধিক পদ্ধতিতে অন্তর্ভুক্ত। অনেকেই মনে করেন ফেসিয়াল করা মানে শুধুমাত্র টাকা খরচ করা। এটা ভাবা একদমই ভুল। কারণ এতে আপনার ত্বকের ভালোও হতে পারে। কারণ বিবর্ণ ত্বকে ফেসিয়াল উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সহায়তা করে। তাছাড়া আপনার ত্বকে যদি ফ্যাকাসে, ব্রণ বা অন্যান্য সমস্যা থাকে তাহলে সুস্থ ত্বক পেতে ফেসিয়াল খুব জরুরি। এটি ত্বকে গ্লোয়িং করার পাশাপাশি ত্বক ফ্রেশ রাখে।

কিন্তু সঠিক ত্বকের জন্য উপযুক্ত ফেসিয়াল জানা প্রয়োজন। নইলে ভুল ফেসিয়াল ত্বকের জন্য ক্ষতি বয়ে আনবে। ত্বকের জন্য ফেসিয়ালয়ের খারাপ দিকগুলোর কথা জানেন সবাই। কিন্তু এর উপকারিতার কথা জানেন কি? চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে ফেসিয়াল করার উপকারিতাগুলো-

ফেসিয়াল ত্বক পরিষ্কার রাখে
একটি উপযুক্ত ফেসিয়াল ত্বকের ব্যাকটেরিয়া ধ্বংস করে ত্বক পরিষ্কার করে তোলে। এটি পরিবেশের দূষণের কারণে তৈলাক্ত, ময়লা এবং বিষাক্ততা দূর করে ত্বককে গভীরভাবে পরিষ্কার করে তোলে।

ব্রণ এবং দাগ রিমুভ
ভালো ফেসিয়াল ত্বকের দাগ ও ব্রণ রিমুভ করে। এছাড়াও ফেসিয়ালের সময় স্টিম করা হয়। যার ফলে লোমকূপে জমে থাকা ময়লা অনায়াসে পরিষ্কার করা যায়। এতে ব্রণ এবং দাগ নিয়ন্ত্রণে আসে।

বলিরেখা কমায়
অ্যান্টি এজেনিং ফেসিয়াল ত্বকের বলিরেখা কমায়। মুহূর্তের মধ্যে রক্ত সঞ্চালন এবং অক্সিজেন স্বাভাবিক রাখতে অ্যান্টি এজেনিং ক্রিম ম্যাসাজ করুন।

রক্ত সঞ্চালন বৃদ্ধি করে
স্টাডিজে বলা হয়, মুখে ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ত্বকে ফেসিয়াল করার ফলে কোষগুলোও অক্সিজেন এবং পুষ্টির সঙ্গে রক্ত বহন করে।

স্ট্রেস কমায়
একটি গবেষণায় দেখা গেছে যে, মুখের ম্যাসাজ স্নায়ুতন্ত্রের চেয়ে বেশি সক্রিয়, যা স্ট্রেস কমাতে সহায়তা করে। আমাদের দেহে বিভিন্ন ধরনের প্রেসার পয়েন্ট থাকে যা বিভিন্ন সিস্টেমের সঙ্গে জড়িত। এই প্রেসার পয়েন্টে যখন ফেসিয়াল ম্যাসাজ করা হয়, তখন আমাদের শরীরের প্রতিক্রিয়া প্রভাব ফেলে। তাই ফেসিয়াল ম্যাসাজ আমাদের শরীরের স্ট্রেস কমায়।

ব্ল্যাকহেডস দূর করে
ফেসিয়াল করার উপকারিতা মধ্যে আরো একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট হলো ব্ল্যাকহেডস দূর করা। মাসে অন্তত একবার ত্বকের সঙ্গে মানানসই ফেসিয়াল করলে দাগছোপ সরে যায়।

ফেসিয়াল ত্বকের আর্দ্রতা বজায় রাখে
প্রাকৃতিকগত কারণে ত্বকের আর্দ্রতা হারিয়ে ত্বক শুষ্ক হওয়ার প্রবণতা থাকে। তাই প্রতিদিন ত্বক সঠিকভাবে ময়শ্চারাইজ করা গুরুত্বপূর্ণ। ত্বক ময়শ্চারাইজ করার ভালো বিকল্প ফেসিয়াল। ফেসিয়াল ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে।

নরম এবং মসৃণ ত্বক
এটি শুধুমাত্র ত্বকের ভালো লুকস দেয় না বরং ত্বকে ভালো অনুভুতি দেয়। যে সমস্ত পণ্যগুলো আপনার চিকিৎসা সময় প্রয়োগ করা হয়েছে যেমন- সিরাম, ময়শ্চারাইজার, মাস্ক এবং বিশেষ করে কোলাজেন মাস্কগুলো আপনার ত্বক হাইড্রেট করতে সাহায্য করে। পাশাপাশি ত্বক নরম ও মসৃণ করে তোলে।

গ্লোয়িং ত্বক
যারা নিয়মমাফিক ফেসিয়াল করেন। তারা একটি গ্লোয়িং ত্বকের অধিকারী হন। তাই মাসে ১ বার ফেসিয়াল করলে ত্বক চকচকে হয়ে উঠবে।

স্ক্রিন টোন
আপনি ত্বকের ডার্ক প্যাচ নিয়ে খুব চিন্তিত ? এগুলো মেলানিন ছাড়া আর কিছুই নয়। বয়ঃসন্ধিকালীন, খুব বেশি সূর্যের এক্সপোজার এবং হরমোনাল পরিবর্তনের ফলে অনেক মেলানিন উৎপাদন হতে পারে, যার ফলে গাঢ় দাগ হয়। এই ক্ষেত্রে ফেসিয়াল ভালো বিকল্প।

আপনার ফেসিয়াল করার উপকারিতা জানা হয়ে গেল। এবার আপনি নিশ্চিন্ত মনে ফেসিয়াল করতে পারবেন। যদি বাড়িতে প্রাকৃতিক উপায়ে করতে পারেন তাহলে ভালো কাজ দেবে।

ডেইলি বাংলাদেশ/এএ