ত্বকের খুঁত ঢেকে মেকআপ করবেন যেভাবে

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১২ সফর ১৪৪২

ত্বকের খুঁত ঢেকে মেকআপ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৮ ৯ আগস্ট ২০২০   আপডেট: ১৭:২৬ ৯ আগস্ট ২০২০

খুঁত ঢেকে মেকআপ

খুঁত ঢেকে মেকআপ

অনেকের ত্বকেই ছোট-বড় নানা সমস্যা দেখা যায়। যেগুলো দূর হতে বেশ সময় লেগে যায়। তবে ত্বকের ছোটখাটো খুঁত কিন্তু মেকআপের সাহায্যে অনায়াসেই ঢেকে ফেলা যায়।

নির্জীব ত্বক, ব্রণের দাগ, বলিরেখা, চোখের তলায় ভাঁজ- এসব খুঁত মেকআপ করে ঢেকে ফেলা সম্ভব। তবে এর জন্য একটু বুদ্ধি করে মেকআপ করলেই হবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ত্বকের খুঁত ঢেকে মেকআপ করবেন-

কনসিলার

ডার্ক সার্কেল, ব্রণ বা ত্বকের যেকোনো দাগ ঢাকতে কনসিলার ব্যবহার করুন। অনামিকার ডগায় সামান্য কনসিলার নিয়ে হালকা হাতে দাগের ওপর লাগিয়ে নিন। যদি কনসিলার লাগানোর অভ্যেস না থাকে তাহলে কটন বাড ব্যবহার করুন। আঙুলের দাগ পড়বে না। ডার্ক সার্কেল থাকলে চোখের নিচে কনসিলার লাগিয়ে উপরে সামান্য আই ক্রিম লাগাতে পারেন। অবশ্যই নিজের স্কিনটোনের চেয়ে এক শেড হালকা কনসিলার কিনবেন।

ফাউন্ডেশন

এরপর ফাউন্ডেশন লাগান। ত্বকের দাগ ঢাকা পড়ার পাশাপাশি ঔজ্জ্বল্য বাড়াবে। গালে, কপালে, নাকে আর থুতনিতে ফোঁটা ফোঁটা ফাউন্ডেশন লাগিয়ে নিন। চোখের ওপরের অংশ, জ-লাইন আর ঘাড়েও ফাউন্ডেশন লাগাতে ভুলবেন না। ভিজে স্পঞ্জ দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। তৈলাক্ত ত্বক হলে ফাউন্ডেশনের সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে ক্রিমযুক্ত ফাউন্ডেশন ব্যবহার করাই ভালো। এবার কমপ্যাক্ট লাগিয়ে নিন।

চোখের মেকআপ

চোখের আকার অনুযায়ী মেকআপ করুন। যাদের চোখ ছোট, তারা মোটা করে কাজল লাগালে আরো ছোট দেখাবে। চোখের নিচের পাতায় ভেতর থেকে বাইরের কোণ পর্যন্ত সরু করে কাজল লাগিয়ে ভেতরের দিকে হালকা স্মাজ করে নিন। লাইট শেডের আইশ্যাডো বাছলে চোখ অপেক্ষাকৃত বড় দেখাবে। শেষে ভ্রুর নিচে সামান্য ট্রান্সলুসেন্ট শিমার লাগিয়ে নিন আউটওয়ার্ড করে।

আবার যাদের চোখ বড়, তারা ওপরের আর নিচের পাতায় মোটা করে কাজল লাগাতে পারেন। ডার্ক শেডের আইশ্যাডো বেছে নিন। চোখ যদি একটু বসা হয়, তাহলে নিচের পাতায় মোটা করে কাজল লাগান। বাদামি বা কালো আই পেনসিলও ব্যবহার করতে পারেন। তবে চোখের ওপরের পাতায় আইলাইনার না লাগানোই ভালো। চোখের পাতা ছোট হলে লং ল্যাশ মাসকারা ব্যবহার করুন। পাতলা হলে ভলিউম মাসকারা ব্যবহার করতে পারেন। দু’ক্ষেত্রেই মাশকারা শুকিয়ে যাওয়ার পর আর-এক কোট লাগিয়ে নিন।

ঠোঁটের মেকআপ

ঠোঁট বেশি মোটা হলে কনসিলার দিয়ে ঠোঁটের ধারগুলো মুখের ত্বকের সঙ্গে মিশিয়ে দিন। তারপর লিপলাইনার দিয়ে ঠোঁটের ন্যাচারাল লিপলাইনের সামান্য ভেতরে আউটলাইন করুন। ঠোঁট অপেক্ষাকৃত পাতলা দেখাবে‌। মোটা ঠোঁট হলে ম্যাট লিপস্টিক ব্যবহার করা ভালো।

আর যাদের ঠোঁট অপেক্ষাকৃত সরু, তারা নিউট্রাল লাইনার দিয়ে ঠোঁটের ন্যাচারাল লাইনের সামান্য বাইরে লাইন করে নিন। খেয়াল রাখবেন, লিপলাইনার যেন বেশি না বোঝা যায়। তারপর এই রঙের চেয়ে এক শেড হালকা রঙের লিপস্টিক লাগিয়ে নিন। সবশেষে ঠোঁটের ঠিক মাঝখানে সামান্য গ্লস লাগিয়ে নিন।

ডেইলি বাংলাদেশ/এএ