Alexa তেলের নামে বিক্রি হচ্ছে বাতাস!

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

তেলের নামে বিক্রি হচ্ছে বাতাস!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০২ ৮ জুলাই ২০১৯  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

আমরা প্রায় প্রতারণার স্বীকার হই। অনেক সময় সেগুলো ধরা খায় আবার অনেক সময় লোক চক্ষুর আড়ালেই প্রতারণাগুলো যেন মিলিয়ে যায়। তবে এবার এমন এক প্রতারণা হয়েছে যা কিনা একদম হাতেনাতে ধরা খেয়ে গিয়েছে।  

যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় সরকারি লাইসেন্সপ্রাপ্ত একটি তেলের ট্রাক নাগরিকদের কাছে তেলের নামে বিক্রি করছে বাতাস। ট্রাকটির ড্রইভার লোকদের গাড়ির ট্যাঙ্কিতে বাতাস ভরে দিয়ে তাদের থেকে নির্দিষ্ট অর্থ হাতিয়ে নিচ্ছে।

যে ট্রাকটি করে প্রতারণা করে আসছিলো

সিরিয়ার অনেক নাগরিকই এমন প্রতারণা হাতেনাতে ধরেছে এবং ট্রাকটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। ট্রাকটির ড্রাইভার মিটারের মাধ্যমে গাড়ির ট্যাঙ্কি তেলপূর্ণ দেখায়, কিন্তু সে চলে যেতেই লোকেরা ট্যাঙ্কি চেক করে দেখেন ভেতরের সব তেল হাওয়া হয়ে গেছে। সিরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড ডাইরেক্টরিয়েট দফতরের মতে লাইসেন্সপ্রাপ্ত ওই ট্রাক ও ট্রাকের ড্রাইভারকে হেফাজতে নিয়ে নেয়া হয়েছে।

ড্রাইভার স্বীকার করেছে, সে নাগরিকদের গাড়ির ট্যাঙ্কিতে বাতাস ভরে দিয়ে প্রায় ১ হাজার লিটার তেলের দাম উসুল করে নিয়েছে। ডাইরেক্টরিয়েট ওই ট্রাক ড্রাইভারের এমন আচরণকে প্রতারণা বলে সাব্যস্ত করেছে।

সিরিয়ায় এ বছর বাশার আল আসাদ সরকার প্রচণ্ড জ্বালানি সংকটে ভুগছে। বিশেষ করে সিরিয়া সরকার ও মিত্র দেশ ইরানের ওপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার পর এ সংকট আরো তীব্রতা পেয়েছে।

জ্বালানি সংকটের কারণেই মূলত দেশ জুড়ে এমন বিশৃঙ্খলা শুরু হয়েছে। দেশটিতে তেলসহ বিভিন্ন জ্বালানি পণ্যের ক্ষেত্রে নাগরিকরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। এ ব্যাপারে সরকারেরও উল্লেখযোগ্য পদক্ষেপ নেই।

ডেইলি বাংলাদেশ/টিএএস