তেলাপোকার দুধই ভবিষ্যতের সুপারফুড!

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

তেলাপোকার দুধই ভবিষ্যতের সুপারফুড!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪১ ১৬ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুধ স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি তা সবারই জানা। কিন্তু জানেন কি তেলাপোকা দুধ সাধারন দুধের চেয়েও বেশি উপকারি। অবাক হলেও সত্যি, বিজ্ঞানীরা দুধের চেয়ে চারগুণ বেশি প্রোটিন সমৃদ্ধ এই খাবারের কথা জানিয়েছেন। এই খাবারের প্রধান উপকরণ হলো তেলাপোকা। তবে এই ধরনের তেলাপোকা ডিম পারেনা, এরা সন্তান প্রসব করে। এই তেলাপোকার মায়েরা সন্তানদের হলুদ তরল পদার্থ খাওয়ায়।

বিজ্ঞানীরা তেলাপোকার দুধকে ভবিষ্যতের সবচেয়ে উপযোগী সুপারফুড হিসেবে গণ্য করেছেন। স্বাস্থ্য সচেতন মানুষেরা এই খবরে সবচেয়ে বেশি উচ্ছ্বসিত। দুধের সঙ্গে ডিপলপটেরা পাংকটাটা বা পেসিফিক বিটল প্রজাতির তেলাপোকা মিশিয়ে খেলে মানুষের শরীরে তা দারুণ উপকার হতে পারে বলে মনে করছেন গবেষকরা। এই তেলাপোকাদের শরীরে থাকা প্রোটিন ক্রিস্টালই দুধের সঙ্গে মিশলে হয়ে উঠবে সারাদিনের পুষ্টিসমৃদ্ধ সুপারফুড।

তেলাপোকার দুধে প্রোটিন ক্রিস্টাল রয়েছে, যা এককথায় পুষ্টির খনি। শরীরের কোষ বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সব অ্যামিনো অ্যাসিড রয়েছে এই দুধে। শক্তি বৃদ্ধিতেও দারুণ উপযোগী এই দুধ। গবেষকেরা জানিয়েছেন, ভবিষ্যতে এই দুধ যে কোনো ধরনের দুধ বা পুষ্টিকর পদার্থ থেকে বেশি পুষ্টিগুণে সমৃদ্ধ বলে গণ্য করা হবে।  

ডেইলি বাংলাদেশ/এএ    

Best Electronics